ঢাকা Thursday, 25 April 2024

রাজশাহীতে সমাবেশের অনুমতি পেল বিএনপি, মানতে হবে ৮ শর্ত

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:02, 1 December 2022

আপডেট: 00:02, 1 December 2022

রাজশাহীতে সমাবেশের অনুমতি পেল বিএনপি, মানতে হবে ৮ শর্ত

আট শর্ত মেনে রাজশাহীকে বিভাগীয় গণসমাবেশ করতে পারবে বিএনপি। বুধবার (৩০ নভেম্বর) দুপুরে শর্তযুক্ত এই অনুমতি দিয়েছে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি)।

জানা গেছে, রাজশাহী মেট্রোপলিটন পুলিশের বিশেষ শাখার (এসবি) পুলিশ সুপার স্বাক্ষরিত অনুমতিপত্রটি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনুকে দেয়া হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন আরএমপি কমিশনার আবু কালাম সিদ্দিক। বিএনপির কার্যালয় সূত্রেও একই তথ্য জানা গেছে। 

অনুমতিপত্রে বলা হয়েছে, ‘আগামী ৩ ডিসেম্বর (শনিবার) রাজশাহী বিভাগীয় গণসমাবেশ আয়োজন ও মাইক ব্যবহারের অনুমতি আছে। এ বিষয়ে আবেদনের প্রেক্ষিতে আগামী ৩ ডিসেম্বর রাজপাড়া থানার মাদ্রাসা ময়দানে বিএনপির বিভাগীয় গণসমাবেশ আয়োজন করা যাবে। তবে আটটি শর্তসাপেক্ষে অনুমতি দেওয়া হলো।’

শর্তগুলো মধ্যে রয়েছে - মাদ্রাসা ময়দান চত্বরের মধ্যেই সমাবেশের যাবতীয় কার্যক্রম সীমাবদ্ধ রাখতে হবে। সমাবেশস্থলের আশপাশসহ কোনো অবস্থাতেই সমবেত হওয়া এবং যান ও জন চলাচলে কোনো ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি করা যাবে না। নিরাপত্তার জন্য সমাবেশে আগতদের চেকিংয়ের ব্যবস্থা করতে হবে এবং নিজস্ব ব্যবস্থাপনায় পর্যাপ্তসংখ্যক স্বেচ্ছাসেবক (দৃশ্যমান আইডি কার্ডসহ) নিয়োগ করতে হবে। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সামাজিক-ধর্মীয় মূল্যবোধ, রাষ্ট্রীয় ভাবমূর্তি ও জাতীয় নিরাপত্তা বিঘ্নিত হয় এমন কোনো কার্যকলাপ এবং উসকানিমূলক বক্তব্য প্রদান ও প্রচারপত্র বিলি করা যাবে না। সমাবেশে আসা-যাওয়ার পথে শোভাযাত্রা ও মিছিল করাসহ আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হওয়ার আশঙ্কা রয়েছে - এমন কর্মকাণ্ড করা যাবে না। ব্যানার-ফেস্টুন ও পতাকাতে কোনো লাঠিসোঁটা ও রড ব্যবহার করা যাবে না ইত্যাদি। 

সবশেষে বলা হয়েছে, এই অনুমতিপত্র স্থান ব্যবহারের অনুমতি নয়, স্থান ব্যবহারের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছ থেকে আলাদা করে অনুমোদন নিতে হবে। জনস্বার্থে কর্তৃপক্ষ কোনো কারণ দর্শানো ব্যতিরেকে অনুমতির আদেশ বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করে।

উল্লিখিত শর্তসমূহ যথাযথভাবে পালন না করলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলেও অনুমতিপত্রে উল্লেখ করা হয়েছে।