ঢাকা Thursday, 25 April 2024

ইভিএমে সুষ্ঠু নির্বাচন হওয়া নিয়ে শঙ্কিত জিএম কাদের 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 02:40, 7 October 2022

ইভিএমে সুষ্ঠু নির্বাচন হওয়া নিয়ে শঙ্কিত জিএম কাদের 

ফাইল ছবি

আগামী জাতীয় নির্বাচনে ইভিএম ভোটগ্রহণ নিয়ে সংশয় প্রকাশ করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জিএম কাদের। তিনি বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে ইভিএমের মাধ্যমে নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হওয়ার বিষয়ে সংশয় আছে। ইভিএমে কারচুপির সুযোগ আছে বলে আমি বিশ্বাস করি।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে লালমনিরহাট সদর হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

জিএম কাদের বলেন, ইভিএম মেশিন যদি ভালোও থাকে, যারা এটাকে পরিচালনা করবেন, তাদের সরকারের প্রভাবে প্রভাবিত হওয়ার সুযোগ আছে। সেই হিসেবে বর্তমান সরকার যদি থাকে, ইভিএমের সঙ্গে যে কর্মকর্তা-কর্মচারীরা কাজে সম্পৃক্ত থাকবেন তারা সরকারের পক্ষে বা ইচ্ছামতো ফলাফল তৈরি করতে সক্ষম হবেন বলে আমরা আশঙ্কা করছি। ইভিএমের ব্যাপারে প্রেসিডিয়াম সদস্য, কো-চেয়ারম্যানদের বৈঠকে এবং বিভিন্ন স্থানে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেব। বিষয়টি নির্বাচন কমিশনকেও জানানো হয়েছে, ইভিএমে নির্বাচন অবাধ সুষ্ঠু হওয়ার বিষয়ে সংশয় আছে।

তিনি আরো বলেন, ১৪ দলে আমরা কখনোই ছিলাম না। আমরা ১৪ দলের সঙ্গে জোট করায় মহাজোট হয়েছে। এখন আমরা মহাজোটেও নেই। সে কারণে আমরা এখন পর্যন্ত মনে করি এটাকে ব্যবহার না করলে ভালো হয়।

রওশন এরশাদের ভিডিও বার্তা প্রসঙ্গে জিএম কাদের বলেন, অন্য কে কোথায় যাবেন এটা নিয়ে আমাদের মাথাব্যথা নেই, তবে জাতীয় পার্টিকে যেহেতু আমি রিপ্রেজেন্ট করি এবং আমাদের গঠনতন্ত্র মোতাবেক এসব বিষয়ে চেয়ারম্যান এবং দায়িত্বপ্রাপ্তরা সকলে মিলে আমরা এই সিদ্ধান্ত নেব। এই মুহূর্তে কোনো জোটে যাওয়ার জন্য আমরা একমত হইনি।