ঢাকা Friday, 29 March 2024

জনগণকে সরকারের দরকার নেই : মির্জা ফখরুল

স্টার সংবাদ

প্রকাশিত: 22:53, 7 August 2022

আপডেট: 03:17, 8 August 2022

জনগণকে সরকারের দরকার নেই : মির্জা ফখরুল

ফাইল ছবি

‘মধ্যরাতে জ্বালানির দাম বাড়িয়ে সরকার দেশের মানুষের সর্বনাশ করে দিয়েছে’ বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেছেন, জনগণকে সরকারের দরকার নেই। কারণ, তার (সরকারের) আছে পুলিশ বাহিনী, বন্দুক বাহিনী - এসব বাহিনী দিয়েই তিনি (প্রধানমন্ত্রী) দেশ চালাবেন। এভাবে আর হবে না। এই দেশের মানুষ আর এভাবে দেশ চালাতে দেবে না।

রাজধানীর নয়াপল্টনে রোববার (৭ আগস্ট) দুপুরে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনের আয়োজিত এক সমাবেশে এসব কথা বলেন তিনি।

ভোলায় পুলিশের গুলিতে ছাত্রদলের জেলা সভাপতি নুরে আলম ও স্বেচ্ছাসেবক দলের নেতা আবদুর রহিমের মৃত্যু এবং জ্বালানি তেল ও সারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে জাতীয়তাবাদী কৃষক দল। এই সমাবেশকে কেন্দ্র করে নয়াপল্টন ও আশপাশের এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। 

মির্জা ফখরুল বলেন, জ্বালানির দাম বাড়ার কারণে প্রতিটি পণ্যের দাম বাড়বে। চালের দাম, তেলের দাম, সারের দাম, যাতায়াত খরচ বাড়বে। সবকিছু বাড়বে। অর্থনীতি আরো খারাপ হবে।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম যখন কমছে, তখন দেশে জ্বালানির দাম বাড়ানোর সমালোচনা করে বিএনপি মহাসচিব বলেন, আন্তর্জাতিক বাজারে যখন তেলের দাম কমে, তখন তারাও কমায়। আমাদের দেশে আন্তর্জাতিক বাজারে যখন তেলের দাম কমে তখন দাম বাড়ানো হয়। কেন? তারা যে লুটপাট করে, চুরি করে, দুর্নীতি করে সেই টাকাকে হালাল করার জন্য জনগণের পকেট থেকে কেড়ে নিয়ে যায়।

জনগণকে বিভ্রান্ত করতে সরকার মিথ্যা তথ্য দিচ্ছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, সরকার যেসব তথ্য দিচ্ছে এর একটা তথ্যও সঠিক নয়। সব তথ্য হচ্ছে জনগণকে বিভ্রান্ত করার জন্য।

জনগণকে আহ্বান জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, তাদের (সরকারের) তথ্যে বিভ্রান্ত না হয়ে সত্যিকার যে বিষয়টা, তা জানতে নিজেদের প্রশ্ন করুন। চালের দাম, তেলের দাম, সবজির দাম, মাছের দাম, গোশতের দাম কত বেড়েছে, তাহলে বুঝবেন দেশের অবস্থা কী।

তিনি বলেন, বাইক চালিয়ে যারা পরিবার চালাচ্ছেন, তারা এখন চোখে অন্ধকার দেখছেন। চোখে অন্ধকার দেখছেন কৃষকেরাও। ডিজেলের দাম বাড়লে কীভাবে সেচের কাজ করবেন তারা। এগুলোয় সরকারের কোনো কিছু যায় আসে না। কারণ, জনগণকে তাদের দরকার নেই।

মির্জা ফখরুল অভিযোগ করে বলেন, পানি, বিদ্যুৎ, গ্যাস ও তেলের দাম বাড়িয়েছেন, কোথায় যাবে মানুষ? আপনাদের পকেটে বহু দুর্নীতি-ঘুষের টাকা আছে। আমাদের পকেটে তো ভাই নিজেদের বেঁচে থাকার পয়সাও শেষ হয়ে যাচ্ছে।

বিএনপির এই নেতা অভিযোগ করে বলেন, তারা রাজনীতি, অর্থনীতি ও আমাদের ভবিষ্যৎ ধ্বংস করছে। সুতরাং এই সরকারকে আর টিকতে দেয়া যায় না। এ জন্য সবাই ঐক্যবদ্ধ হচ্ছি। 

সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আসুন নিজেদের মধ্যে ছোটখাটো বিভেদ সৃষ্টি না করে সবাই ঐক্যবদ্ধ হই। ঐক্যবদ্ধ হয়ে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের যে আকাঙ্ক্ষা ছিল একটি গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থা প্রতিষ্ঠা করা, গণতান্ত্রিক সমাজ তৈরি করা, একটা সাম্য তৈরি করা, সেই লক্ষ্যে একসঙ্গে কাজ করি।

মির্জা ফখরুল অভিযোগ করেন, ১৫ বছর ধরে বেআইনিভাবে, অযৌক্তিকভাবে শুধু রাষ্ট্রক্ষমতা ব্যবহার করে, পুলিশ ও র‍্যাব দিয়ে জোর করে ক্ষমতা দখল করে আছে। ওই ক্ষমতা টিকিয়ে রাখার জন্য বহু হত্যা, খুন, গুম করেছে। এরই ধারাবাহিকতায় নুরে আলম ও আবদুর রহিমকে হত্যা করা হয়েছে। 

এই দুই নেতাকে হত্যার অভিযোগে ভোলার ওসি (তদন্ত) আরমানকে অবিলম্বে গ্রেপ্তার করার দাবি জানান ফখরুল। তিনি বলেন, তার বিরুদ্ধে বিচার বিভাগীয় তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। 
ভোলার ঘটনায় এখনো ১৯ জন হাসপাতালে আছেন বলেও জানান বিএনপির এই শীর্ষ নেতা।