ঢাকা Friday, 29 March 2024

জ্বালানি তেলের দাম বাড়ানো সরকারের ‘নির্দয়’ আচরণ : জাপা

স্টার সংবাদ

প্রকাশিত: 22:21, 6 August 2022

জ্বালানি তেলের দাম বাড়ানো সরকারের ‘নির্দয়’ আচরণ : জাপা

ফাইল ছবি

বর্তমান সময়ে হঠাৎ করে জ্বালানি তেলের দাম বাড়ানোকে সরকারের ‘নির্দয়’ আচরণ বলে অভিহিত করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান জি এম কাদের। এক বিবৃতিতে তিনি বলেন, জ্বালানি তেলের দাম বাড়ানোর মধ্য দিয়ে সরকারের ‘নির্দয়’ আচরণ প্রকাশ পেয়েছে। একই সঙ্গে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ‘গণবিরোধী’ সিদ্ধান্ত পুনর্বিবেচনার জন্য সরকারের প্রতি অনুরোধও জানিয়েছেন তিনি। 

শনিবার (৬ আগস্ট) এই বিবৃতি প্রকাশ করা হয়। 

জিএম কাদের বলেন, জ্বালানি তেলের এমন মূল্যবৃদ্ধিতে জনজীবনে মহাবিপর্যয় সৃষ্টি হবে। ৫১ শতাংশেরও বেশি পর্যন্ত জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত নির্দয় ও নজিরবিহীন। প্রমাণ হলো, দেশের মানুষের প্রতি সরকারের কোনো দরদ নেই।

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রভাব অন্য ক্ষেত্রে পড়ে মানুষের জীবনযাত্রার ব্যয় বেড়ে যাবে বলেও শঙ্কা প্রকাশ করেন সংসদে বিরোধীদলীয় উপনেতা। 

তিনি বলেন, বেড়ে যাবে পরিবহন ব্যয়। নিত্যপণ্যের দাম বেড়ে যাবে কয়েকগুণ। পাশাপাশি দেশীয় পণ্যের উৎপাদন ব্যয় বেড়ে যাবে, বাড়বে দামও। এতে রপ্তানি শিল্পেও বিপর্যয় সৃষ্টি হবে। ভয়াবহ পরিণতির দিকে অগ্রসর হবে দেশের অর্থনীতি।

ইউক্রেন যুদ্ধের কারণে বছরের শুরুতে বিশ্বের জ্বালানি বাজার অস্থির হলেও এখন যখন দাম কমছে, তখন মূল্য বৃদ্ধির যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তোলেন জিএম কাদের। তিনি বলেন, বিশ্বজুড়ে জ্বালানি তেলের দাম এখন নিম্নমুখী। গত চার-পাঁচ মাসে বিভিন্ন স্থানে বেঞ্চমার্ক ক্রুড অয়েলের দাম কমেছে ২৯ থেকে ৩০ শতাংশ। ইউএস বেঞ্চমার্ক ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েট (ডব্লিউটিআই) তেলের দাম ব্যারেলপ্রতি ৮৯ ডলারের নিচে নেমে গেছে। গত মার্চে যার দর উঠেছিল ১২৪ ডলারে।

তিনি বলেন, আন্তর্জাতিক বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড প্রতি ব্যারেল বিক্রি হয় ৯৪ ডলারে। সারাবিশ্বে যখন জ্বালানি তেলের দাম কমতে শুরু করেছে, তখন দেশে তেলের মূল্য বৃদ্ধি সকল মহলকে হতাশ করেছে।