ঢাকা Saturday, 20 April 2024

সীতাকুণ্ডের ঘটনাই বোঝায় দেশে কী উন্নয়ন হয়েছে : মির্জা ফখরুল

ঠাকুরগাঁও প্রতিনিধি

প্রকাশিত: 21:57, 5 June 2022

সীতাকুণ্ডের ঘটনাই বোঝায় দেশে কী উন্নয়ন হয়েছে : মির্জা ফখরুল

সীতাকুণ্ডে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের প্রতি গভীর শোক প্রকাশ করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, আমি আতঙ্কিত হচ্ছি এই ভেবে যে, দেশ আধুনিক হয়েছে, সিঙ্গাপুর হয়ে গিয়েছে, কিন্তু মানুষের জীবনের ন্যূনতম নিরাপত্তা নাই এই দেশে। উন্নয়নের নামে এই সরকার শুধু অর্থ কামাই করছে ও চুরি করছে। সীতাকুণ্ডের ঘটনাই বলে দেয় দেশে কী উন্নয়ন হয়েছে।

রোববার (৫ জুন) দুপুরে ঠাকুরগাঁও প্রেসক্লাবে সাংবাদিকদের সঙ্গে আলোচনাকালে তিনি এই মন্তব্য করেন তিনি।

‘নবনির্মিত পদ্মাসেতুর প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া’ মন্তব্য করে মির্জা ফখরুল বলেন, আওয়ামী লীগ পদ্মাসেতুকে নিজেদের পৈতৃক সম্পত্তি মনে করে। তবে পদ্মাসেতু কারো একক সম্পত্তি না। সম্মিলিত রাষ্ট্রীয় প্রচেষ্টায় তৈরি হয়েছে। এই পদ্মাসেতুর প্রথম ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। একই সাথে মাওয়ার পাড়ে ও ফরিদপুর সাইটে তিনি ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

তিনি বলেন, যমুনা সেতুর কাজও করেছে বিএনপি। তবে তারা ক্ষমতায় বসেই সব কৃতিত্ব নিজের বলে দাবি করতে শুরু করে। একজনের নামেই সকল ব্যানার, ফেস্টুন ও মূর্তি তৈরি হয়ে যায়। তারা সেতুর নামটাই পরিবর্তন করে দিল। বিএনপির অবদান তারা কখনোই স্বীকার করে না।

দেশের স্বাস্থ্য ব্যবস্থা ভঙ্গুর হয়ে গিয়েছে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, আমাদের মন্ত্রীরা শুধু মুখেই বলেন উন্নয়ন আর উন্নয়ন। এখন তো পদ্মাসেতু ছাড়া দেশে আর কিছু নেই। কিন্তু অগ্নিকাণ্ডে যে এতগুলো মানুষের প্রাণ গেল, এতগুলো মানুষ মৃত্যুর সাথে লড়ছে, এর জন্য দায়ী সরকার। করোনার সময় বলেছিলাম, দেশে আইসিইউ নাই, অক্সিজেন সরবরাহ নাই, ডাক্তার নাই, নার্স নাই। এখন কিন্তু আবার একই কথা বলতে হচ্ছে। অগ্নিকাণ্ডে আহতদের চিকিৎসাও ভালোভাবে হচ্ছে না।

তিনি বলেন, মালয়েশিয়ায় লোক পাঠানোর জন্য যে সিন্ডিকেট তৈরি করা হয়েছে তার মধ্যে একটা অর্থমন্ত্রীর স্ত্রীর নামে রয়েছে। এই সরকার কীভাবে সবখানে চুরি করছে সেটা বুঝুন তাহলে। যে দেশে উন্নয়নের নামে চুরি করা হয়, যেখানে দরিদ্রের সংখ্যা বেড়ে ৪২ শতাংশ, সেখানে যদি কেউ বলে ইউরোপিয়ান স্টাইলে জীবনযাপন করা হচ্ছে - এটা পরিহাস ছাড়া কিছু না। সাধারণ মানুষকে ছোট করা, পুরো জাতিকে অপমান করার শামিল।

মির্জা ফখরুল বলেন, দেশে আজ যা হচ্ছে তাতে বড় বড় উন্নয়নের লেকচার দিয়ে আর মন ভোলানো কথা বলে দেশের মানুষকে দাবিয়ে রাখা যাবে না। দেশের মানুষের নিত্যপ্রয়োজনীয় জিনিসসহ খাদ্যদ্রব্যের মূল্য বাড়ছে। দেশের জনগণের পেটে লাথি পড়ছে। দেশের মানুষ জেগে উঠলে এবার ওবায়দুল কাদেররাই মাঠ ছেড়ে পালাবেন।

এ সময় আরো উপস্থিত ছিলেন জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সাধারণ সম্পাদ মির্জা ফয়সাল আমিন, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম শরিফ প্রমুখ।