ঢাকা Thursday, 25 April 2024

বগুড়ায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, গুলিবিদ্ধ ৪

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:42, 30 May 2022

বগুড়ায় আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষ, গুলিবিদ্ধ ৪

বগুড়ার গাবতলীতে আওয়ামী লীগ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে রোববার (২৯ মে) দুপুর ১২টা থেকে ২টা পর্যন্ত দফায় দফায় সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে গুলি ছোড়ে পুলিশ। এসময় চারজন গুলিবিদ্ধ হন।

আহতদের বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতাল, মোহাম্মদ আলী হাসপাতালসহ বিভিন্ন হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

জানা গেছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে বগুড়া জেলা মহিলা দলের নেত্রী সুরাইয়া জেরিনের একটি বক্তব্যের ভিডিও ক্লিপ সম্প্রতি ফেসবুকে ছড়িয়ে পড়ে। এতে ক্ষুব্ধ হন আওয়ামী লীগ নেতাকর্মীরা। শনিবার (২৮ মে) রাতে সুরাইয়া জেরিনের বিরুদ্ধে গাবতলী মডেল থানায় মামলা করেন বগুড়া জেলা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক সুলতান মাহমুদ খান। ওই ঘটনারই জের ধরে রোববার দুপুর ১২টার দিকে বিক্ষোভ মিছিল বের করে গাবতলী উপজেলা আওয়ামী লীগ ও ছাত্রলীগ। সেসময় বিএনপি নেতাকর্মীদের একটি মিছিল গাবতলী মডেল থানার সামনে পৌঁছলে আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে তাদের সংঘর্ষ বাধে। সেসময় পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। তখন কয়েক রাউন্ড শটগানের গুলি ছোড়া হয়।

ঘটনার জন্য বিএনপিকে দোষারোপ করে গাবতলী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তফা আবদুর রাজ্জাক খান সংবাদমাধ্যমকে বলেন, রোববার বের করা শান্তিপূর্ণ মিছিল সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিলটনের বাসার সামনে দিয়ে যাওয়ার সময় ভেতর থেকে ইটপাটকেল নিক্ষেপ করেন বিএনপির নেতাকর্মীরা। এতে ছাত্রলীগ ও স্বেচ্ছাসেবক লীগের বেশ কয়েকজন নেতাকর্মী আহত হন।

অন্যদিকে গাবতলী উপজেলা বিএনপির সভাপতি মোরশেদ মিলটন বলেন, আওয়ামী লীগের মিছিলে ইটপাটকেল নিক্ষেপ বা হামলার অভিযোগ সঠিক নয়। উল্টো তারা আমাদের নেতাকর্মীদের মার্কেট ও ব্যবসায় প্রতিষ্ঠানে হামলা ও লুটপাট চালিয়েছেন। এর প্রতিবাদে বিএনপি-যুবদল মিছিল বের করলে পুলিশ নির্বিচারে গুলি চালিয়েছে, লাঠিপেটা করেছে।

এ বিষয়ে বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আলী হায়দার চৌধুরী বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে শটগানের কয়েকটি গুলি ছুড়তে হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে আছে। উপজেলা সদরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এদিকে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, মিছিলে হামলার পর ক্ষুব্ধ আওয়ামী লীগ ও ছাত্রলীগ নেতাকর্মীরা বিএনপি-যুবদল নেতাকর্মীদের ব্যবসায় প্রতিষ্ঠানে হামলা চালান। এর প্রতিবাদে বিএনপি, ছাত্রদল, যুবদল দুপুর দেড়টার দিকে সংগঠিত হয়ে উপজেলা সদরে মিছিল বের করেন। মিছিলটি শহরের তিনমাথা মোড়ে পৌঁছলে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও পুলিশের বাধার মুখে পড়ে। এ সময় পুলিশ মিছিলকারীদের ছত্রভঙ্গ করতে শটগানের কয়েকটি গুলি ছোড়ে ও লাঠিপেটা করে।

বিএনপি জানায়, ওই ঘটনায় তাদের অন্তত চারজন নেতা গুলিবিদ্ধ হয়েছেন ও ১৫ জন আহত হয়েছেন। গুলিবিদ্ধরা হলেন - গাবতলী পৌর যুবদলের সাবেক আহ্বায়ক ও গাবতলী পৌরসভার ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর হারুনুর রশিদ, গাবতলী উপজেলা ছাত্রদলের সভাপতি এম আর হাসান, দুর্গাহাটা ইউনিয়ন ছাত্রদলের সভাপতি আশিক ইসলাম এবং উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক রাকিবুল ইসলাম। গুলিবিদ্ধ চারজনকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

অন্যদিকে গাবতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতি মোস্তফা আবদুর রাজ্জাক খান জানান, বিএনপির সন্ত্রাসীদের হামলায় তাদের বেশ কয়েকজন আহত হয়েছেন। আহতদের মধ্যে উপজেলা ছাত্রলীগের নেতা সুজন এবং স্বেচ্ছাসেবক লীগ নেতা রয়েলের অবস্থা গুরুতর।