ঢাকা Thursday, 25 April 2024

সুপ্রিম কোর্টে ভার্চুয়াল কার্যক্রম শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: 17:16, 19 January 2022

আপডেট: 21:19, 19 January 2022

সুপ্রিম কোর্টে ভার্চুয়াল কার্যক্রম শুরু

করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ফের ভার্চুয়ালি আপিল বিভাগে বিচার কাজ শুরু হয়েছে। সুপ্রিম কোর্ট প্রশাসনের জারি করা বিজ্ঞপ্তির পর আজ বুধবার সকাল ৯টা থেকে প্রধান বিচারপতিসহ ছয় বিচারপতির আপিল বেঞ্চে ভার্চুয়ালি এ বিচার কাজ শুরু হয়।

আদালতের কার্যক্রম শুরু হলে একজন আইনজীবী প্রধান বিচারপতির কাছে জানতে চান আপিল বিভাগ সকাল ৯টা থেকে শুরু করবেন কি না? জবাবে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, ‘হ্যাঁ, কোর্ট ঠিক সময়মতোই চলবে। (আপিল বিভাগ সকাল ৯টা থেকে ১১টা। মাঝে আধা ঘণ্টা বিরতি। এরপর বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সোয়া ১টা পর্যন্ত বিচার কাজ চলবে।) আর হাইকোর্ট সাড়ে ১০টায় শুরু হয়ে সোয়া ১টা থেকে ২টা পর্যন্ত ব্রেক দিয়ে সোয়া ৪টা পর্যন্তই চলবে।’

এরপর আপিল বিভাগের বিচারকাজ শুরু করেন প্রধান বিচারপতি। এ সময় আইনজীবীরা ভার্চুয়ালি যুক্ত হয়ে বিচারকাজে অংশ নিতে শুরু করেন।

সম্প্রতি করোনা সংক্রমণ আবারও বেড়ে যাওয়া এবং প্রায় অর্ধশত বিচারক করোনায় আক্রান্ত হওয়ায় ফের ভার্চুয়ালি উচ্চ আদালত পরিচালনার জন্য বিজ্ঞপ্তি জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদেশে গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত পৃথক নির্দেশনা জারি করা হয়।

করোনা মহামারি শুরু হওয়ার পর ২০২০ সাল থেকে তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ভার্চুয়াল আদালত চালু করা হয়। এরপর দেড় বছর ভার্চুয়াল মাধ্যমে বিচারকাজ চলার পর গত ১ ডিসেম্বর থেকে শারীরিক উপস্থিতিতে আদালত খুলে দেয়া হয়। এরপর দেড় মাস না পেরোতেই ফের ভার্চুয়ালি শুরু হলো উচ্চ আদালতের কার্যক্রম।

২০২০ সালের ৭ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ-২০২০’ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়।

এরপর রাষ্ট্রপতি অধ্যাদেশ জারি করলে ওই বছরের ১১ মে থেকে সীমিত পরিসরে বিচারিক কার্যক্রম শুরুর মাধ্যমে দেশে ভার্চুয়াল আদালতের দুয়ার খুলে দেয় সুপ্রিম কোর্ট।