ঢাকা Wednesday, 24 April 2024

শেখ রাসেলের ৫৮তম জন্মদিন

স্টার সংবাদ

প্রকাশিত: 15:37, 18 October 2021

আপডেট: 16:28, 19 October 2021

শেখ রাসেলের ৫৮তম জন্মদিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন।

১৯৭৫ এর ১৫ আগস্ট রাতে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করে ঘাতকরা, রেহাই দেয়নি ছোট্ট শেখ রাসেলকেও। নির্মমভাবে তাকেও হত্যা করা হয়। মাত্র ১০ বছর ১০ মাস বয়সে জীবনাবসান হয় রাসেলের।  

বঙ্গবন্ধুর ৫ ছেলে মেয়ের মধ্যে সবচেয়ে ছোট শেখ রাসেল। আর তাই সবার স্নেহের পাত্র ছিলেন। বিখ্যাত দার্শনিক বার্ট্রান্ড রাসেলের নামে বঙ্গবন্ধু নিজের ছোট ছেলের নাম রাখেন রাসেল।  

শেখ রাসেল ছিলেন দুরন্ত, প্রাণবন্ত। স্বাধীনতার পর বাবা প্রেসিডেন্ট হলেও কোনরকম রাষ্ট্রীয় প্রটোকল ছাড়াই সাইকেল চালিয়ে স্কুলে যেতেন। শিশু হলেও শেখ রাসেলের মধ্যে ছিল মানবতাবোধ, নেতৃত্বসুলভ আচরণ ও পরোপকারী মনোভাব।  

১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ পরিবারের অন্যান্য সদস্যদের হত্যা করা হয়। শিশু রাসেলের শত আকুতি সত্ত্বেও তাকে প্রাণে বাঁচতে দেয়নি ঘাতকরা।

মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী এ বছর থেকে শেখ রাসেলের জন্মদিন জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পাশাপাশি শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।