ঢাকা Friday, 19 April 2024

কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেয়া হবে না : প্রধানমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 00:04, 15 October 2021

আপডেট: 01:12, 15 October 2021

কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেয়া হবে না : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কুমিল্লার ঘটনায় কাউকে ছাড় দেয়া হবে না। তিনি বলেন, এ ঘটনার তদন্ত হচ্ছে। যারা এ ধরনের ঘটনা ঘটিয়েছে তাদের কোনো ছাড় দেয়া হবে না। যে ধর্মেরই হোক না কেন বিচার করা হবে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) বিকেলে দুর্গাপূজার চতুর্থ দিনে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের কেন্দ্রীয় পূজামণ্ডপে ভক্তদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতার আদর্শে আমরা চলছি। বাংলাদেশ একটা অসাম্প্রদায়িক চেতনার দেশ। এ দেশে সব ধর্ম-বর্ণ নির্বিশেষে সবাই এক সঙ্গেই বসবাস করবে। ধর্ম যার যার, উৎসব সবার। বাংলাদেশে এটা সব সময় ছিল এবং আছে। প্রত্যেকটা উৎসবে সবাই একসঙ্গে শামিল হয়ে আনন্দ উপভোগ করে। কিন্তু  মাঝে মধ্যে কিছু দুষ্টু চক্র সাম্প্রদায়িক অস্থিরতা তৈরি করতে চায়। মানুষের ভেতরের চেতনাটা নষ্ট করতে চায়। এটা খুবই দুর্ভাগ্যজনক।

সরকারপ্রধান বলেন, কিছু মানুষের মধ্যে দুষ্টু বুদ্ধি থাকে। যখন কোনো কিছু ভালোভাবে চলে, তখন সেটাকে নষ্ট করার চেষ্টা করে তারা। বাংলাদেশ যখন উন্নয়নের পথে দ্রুত এগিয়ে যাচ্ছে, তখন সেই যাত্রাকে ব্যাহত করতে দেশের ভেতরে একটা সমস্যা সৃষ্টি করার চেষ্টা করছে দুষ্টু চক্র। যারা জনগণের আস্থা অর্জন করতে পারে না, জনগণের বিশ্বাস অর্জন করতে পারে না, রাজনীতি নেই, কোনো আদর্শ নেই- তারাই এ ধরনের কাজ করে। এটা তাদের এক ধরনের দুর্বলতা।

শেখ হাসিনা বলেন, কুমিল্লায় যে ঘটনা ঘটেছে, সেটার তদন্ত চলছে। অনেক তথ্যই আমরা পাচ্ছি। এ ধরনের ঘটনা যারা ঘটাবে, তাদেরকে আমরা খুঁজে বের করবোই। এবং সেটা আমরা করতে পারবো বলে আশা রাখি। প্রযুক্তির এ যুগে সেটা বের করা যাবে। সে যেই হোক না কেন, যে ধর্মেরই হোক না কেন- তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা অবশ্যই নেওয়া হবে।

তিনি বলেন, জাতির পিতা ১৯৭৪ সালের ১৫ ডিসেম্বর বলেছিলেন, বাংলার মাটিতে সাম্প্রদায়িকতার স্থান নেই। মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ বাংলাদেশে যারা বসবাস করেন, সবাই এ দেশের নাগরিক। প্রতিটি ক্ষেত্রে তারা সমঅধিকার ভোগ করবেন। আমরা কিন্তু সেটাই সব সময় মেনে চলছি।

বঙ্গবন্ধুকন্যা বলেন, ইতোমধ্যেই আমরা হিন্দু সম্প্রদায়ের জন্য অনেক কাজ করে দিয়েছি। আপনারা নিজেরা নিজেদেরকে কখনোই ক্ষুদ্র সম্প্রদায় মনে করবেন না। এই মাটিতে আপনার জন্ম। কাজেই এই মাটিতে সমঅধিকার নিয়ে বসবাস করবেন। ইসলামেও বলা আছে, প্রত্যেক ধর্মের স্বাধীনতার কথা। কিন্তু কিছু লোক ধর্মান্ধতায় ভোগে। এবং তারা এটাকে সব সময় সাম্প্রদায়িক দ্বন্দ্ব সৃষ্টি করতে চায়। সব ধর্মেই ধর্মান্ধ শ্রেণিটা আছে। এবং তারা সব সময় গোলমাল সৃষ্টি করার চেষ্টা করে। তাই সবাই যদি আমরা এক হয়ে চলি, তবে তারা কোনো ক্ষতি করতে পারবে না। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হন। এ সময় পূজায় আগত সবাই দাঁড়িয়ে প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মহানগর সর্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কিশোর রঞ্জন মণ্ডল। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত, রামকৃষ্ণ মঠ ও মিশন ঢাকার অধ্যক্ষ স্বামী পূর্ণাত্মানন্দ মহারাজ।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জীর সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন মহানগর সর্বজনীন পূজা কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার।