ঢাকা Friday, 12 July 2024

কাল ফের দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’

স্টার সংবাদ

প্রকাশিত: 19:54, 10 July 2024

আপডেট: 19:55, 10 July 2024

কাল ফের দেশব্যাপী ‘বাংলা ব্লকেড’

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিলের দাবিতে কর্মসূচি চলবে বলে জানিয়েছেন আন্দোলনকারীরা। এর ধারাবাহিকতায় আগামীকাল বৃহস্পতিবারও (১১ জুলাই) দেশব্যাপী পালন করা হবে ‘বাংলা ব্লকেড’।

বুধবার (১০ জুলাই) সন্ধ্যায় রাজধানীর শাহবাগে এই ঘোষণা দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সংগঠক ঢাবি শিক্ষার্থী আসিফ মাহমুদ।

তিনি জানান, বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টা থেকে দেশের আনাচে-কানাচে বাংলা ব্লকেড অব্যাহত রাখা হবে। দেশের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে ব্লকেড পালিত হবে।

এদিকে ‍বুধবার দুপুরে সরকারি চাকরির প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে হাইকোর্টের দেয়া রায়ে চার সপ্তাহের স্থিতাবস্থা জারি করেছেন আপিল বিভাগ। অর্থাৎ হাইকোর্টের দেয়া রায়ের আগে যে অবস্থা ছিল সেই অবস্থায় থাকবে। 

তবে উচ্চ আদালতের এ রায়ে সন্তুষ্ট নন আন্দোলনকারী শিক্ষার্থীরা। নির্বাহী বিভাগের ঘোষণা না আসা পর্যন্ত রাজপথে থাকার কথা জানিয়েছেন তারা। 

জানা গেছে, হাইকোর্টের দেয়া রায়ে স্থিতাবস্থার বিষয়ে আগামী ৭ আগস্ট পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেছেন আপিল বিভাগ। পৃথক দুটি আবেদনের পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে পাঁচ সদস্যের আপিল বেঞ্চ এই স্থিতাবস্থা জারি করেন।

তবে আন্দোলনকারীদের বক্তব্য, তাদের দাবি হাইকোর্টের কাছে নয়, নির্বাহী বিভাগের কাছে। ফলে সুনির্দিষ্ট ঘোষণা না পাওয়া পর্যন্ত রাজপথ ছাড়বেন না তারা। 

ওই দাবিতেই বুধবার সকাল-সন্ধ্যা দেশব্যাপী অবরোধ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা।