ঢাকা Friday, 12 July 2024

রাজধানীজুড়ে ১২ লাখ পশু কোরবানি

স্টার সংবাদ

প্রকাশিত: 14:40, 17 June 2024

রাজধানীজুড়ে ১২ লাখ পশু কোরবানি

ফাইল ছবি

সারা দেশে যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ সোমবার (১৭ জুন) মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপন করা হচ্ছে। মহান আল্লাহর অনুগ্রহলাভের আশায় ঈদের জামাত শেষে ধর্মপ্রাণ মুসলমানরা সামর্থ্য অনুযায়ী পশু কোরবানি শুরু করেছেন সকাল থেকে।

এদিকে আষাঢ় মাস শুরু হলেও বৃষ্টি নেই। আকাশ মেঘলা থাকলেও ভ্যাপসা গরম। আগে থেকেই আবহাওয়ায় অধিদপ্তর জানিয়েছিল, ঈদের দিন এমন আবহাওয়া থাকবে। বৃষ্টি হলেও হতে পারে। তবে ধর্মপ্রাণ মুসলমানরা সকালে নামাজের পরেই পশু কোরবানিতে ব্যস্ত হয়ে পড়েন। অনেকেই আবার সময় ভাগ করে পশু কোরবানি দিচ্ছেন।

রাজধানীর গুলশান, বনানী, রামপুরা, বনশ্রী, মালিবাগ, খিলগাঁও, মুগদা, যাত্রাবাড়ী এলাকা ঘুরে দেখা যায়, সকাল থেকে মুসল্লিরা নিজ নিজ বাসার সামনের রাস্তায় ও গ্যারেজে পশু কোরবানি শুরু করেছেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যমতে, এবার সারা দেশে কোরবানির পশুর চাহিদা ১ কোটি ৭ লাখ। সেখানে গরু-ছাগলসহ কোরবানির জন্য পশু প্রস্তুত আছে প্রায় ১ কোটি ৩০ লাখ। যদিও ঢাকায় কত পশু কোরবানি হবে তা নিয়ে কোনো তথ্য জানা যায়নি। তবে প্রায় ১২ লাখ পশু কোরবানি হবে বলে মনে করছে সিটি করপোরেশন। জবাই করা পশু এবং কোরবানির হাট মিলিয়ে বর্জ্য তৈরি হবে ২২ হাজার মেট্রিক টনের মতো। তবে দূষণ এড়াতে ঢাকার দুই সিটি করপোরেশন পশু জবাইয়ের স্থান নির্ধারণ করে দিলেও তাতে সাড়া মেলেনি এবারও। বরাবরের মতোই নগরজুড়ে রাস্তা ও অলিগলিতে পশু জবাইয়ের দৃশ্য দেখা গেছে।

এবারের ঈদে রাজধানীতে পশু কোরবানির ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের ঘোষণা দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। অন্যদিকে পশু কোরবানির ছয় ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণের লক্ষ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) সার্বিক প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম।

কোরবানির বর্জ্য ব্যবস্থাপনায় দুই সিটির নগর ভবনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে। কোনো এলাকায় বর্জ্য যথাসময়ে অপসারণ না হলে উত্তর সিটির হটলাইনের নম্বর ১৬১০৬ এবং দক্ষিণ সিটির নিয়ন্ত্রণকক্ষের ০১৭০৯৯০০৮৮৮ এবং ০২২২৩৩৮৬০১৪ নম্বরে ফোন করে তথ্য ও অভিযোগ জানতে পারবেন নাগরিকেরা।