ঢাকা Saturday, 20 April 2024

বাড়তে পারে লকডাউন

স্টার সংবাদ

প্রকাশিত: 23:32, 2 August 2021

বাড়তে পারে লকডাউন

করোনা ভাইরাসের ক্রমবর্ধনশীল সংক্রমণরোধে সরকার ঘোষিত দেশব্যাপী চলমান কঠোর লকডাউন আরো বাড়তে পারে বলে জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে। আগামী ৫ আগস্ট রাত ১২টায় চলমান লকডাউন শেষ হওয়ার কথা। 

সূত্র জানায়, দেশের করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতি ও স্বাস্থ্য অধিদফতরের সুপারিশের পরিপ্রেক্ষিতে আরেক দফা লকডাউন বাড়ানো হতে পারে। অবশ্য কিছু কিছু ক্ষেত্রে বিধিনিষেধ শিথিল করা হতে পারে।

মঙ্গলবার (৩ আগস্ট) আন্তঃমন্ত্রণালয় সভায় এ বিষয়ে চূড়ান্ত হবে বলে জানিয়েছে সরকারি সূত্র। বেলা ১১টায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনলাইনে এ সভা অনুষ্ঠিত হবে।

সভায় ১২ জন মন্ত্রী-প্রতিমন্ত্রী, ১৬ জন সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, পুলিশ মহাপরিদর্শক, বিভিন্ন গোয়েন্দা সংস্থার শীর্ষ কর্মকর্তা, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, আইইডিসিআর পরিচালকসহ সংশ্লিষ্টরা অংশ নেবেন।

সোমবার (২ আগস্ট) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত চিঠি সংশ্লিষ্টদের কাছে পাঠানো হয়েছে।

জানা গেছে, ওই সভায় বিদ্যমান করোনা পরিস্থিতি ও স্বাস্থ্য অধিদফতরের সুপারিশগুলো পুঙ্খানুপুঙ্খ আলাপ-আলোচনা করে করণীয় নির্ধারণের বিষয় চূড়ান্ত করে তা অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হবে।

মন্ত্রিপরিষদ বিভাগের একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, বৈঠক থেকে কিছু শর্ত শিথিল করে আরেক দফা বিধিনিষিধ (লকডাউন) বাড়ানো হতে পারে। এর মেয়াদ হতে পারে আরো সাতদিন। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে পরবর্তীতে প্রজ্ঞাপন জারি করা হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ৫ আগস্টের পর আরও সাতদিনের জন্য লকডাউনের মেয়াদ বাড়লে সেক্ষেত্রে সরকারি-বেসরকারি অফিস সীমিত পরিসরে খুলে দেয়া হতে পারে। সীমিত পরিসরে চালু করা হতে পারে গণপরিবহন। রফতানিমুখী শিল্প-কলকারখানা তো চালু করা হয়েছে, সেটি চালু থাকবে বলে জানা গেছে।

উল্লেখ্য, বিদ্যমান পরিস্থিতিতে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউন আরও ১০ দিন বাড়ানোর সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদফতর।