ঢাকা Wednesday, 24 July 2024

চলতি বছরে সারাদেশে দুর্ঘটনায় ৩৩১৭ জনের মৃত্যু

প্রকাশিত: 16:04, 23 September 2023

চলতি বছরে সারাদেশে দুর্ঘটনায় ৩৩১৭ জনের মৃত্যু

ফাইল ছবি

চলতি বছরের আগস্ট পর্যন্ত সারাদেশে সড়ক দুর্ঘটনায় ৩ হাজার ৩১৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আহত হয়েছেন আরো ৫ হাজার ১৭২ জন।

শনিবার (২৩ সেপ্টেম্বর) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হল রুমে নিরাপদ সড়ক চাই (নিসচা) এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন এ তথ্য জানান।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসেবে এ তথ্য জানান তিনি।

লিখিত বক্তব্যে ইলিয়াস কাঞ্চন বলেন, জাতিসংঘ স্বীকৃত ‘সেইফ সিস্টেম এপ্রোচর সমন্বয়ে একটি পৃথক সড়ক নিরাপত্তা আইন প্রণয়ন করে তা বাস্তবায়ন করলে সড়ক দুর্ঘটনার সংখ্যা কমিয়ে আনা সম্ভব হবে।

তিনি বলেন, বিশ্ব ব্যাংকের সহযোগিতায় গৃহীত ‌‘বাংলাদেশ রোড সেইফটি প্রকল্পে ‘সেইফ সিস্টেম এপ্রোচর কিছু ব্যবহার শুরু হয়েছে। আমরা এই বিজ্ঞানভিত্তিক প্রচেষ্টাকে স্বাগত জানাই। একইসঙ্গে সেইফ সিস্টেম এপ্রোচের আলোকে নিরাপদ সড়কের জন্য আলাদা আইনি কাঠামোর জোর দাবি জানাই।

নিসচার চেয়ারম্যান বলেন, দেশের দুটি সরকারি সংস্থার হিসেবে সড়ক দুর্ঘটনায় হতাহতের সংখ্যার অসামঞ্জস্যতা রয়েছে। মূলত, বিজ্ঞানসম্মত গবেষণা পদ্ধতি অনুসরণ না করায় এমনটা হচ্ছে।

নিসচার তথ্য তুলে ধরে ইলিয়াস কাঞ্চন বলেন, ২০২২ সালে দেশে দুর্ঘটনায় ৮ হাজার ১০৪ জন এবং ২০২১ সালে ৫ হাজর ৬৮৯ জন নিহত হয়েছেন।

তিনি বলেন, অবকাঠামোগত উন্নয়নের পরেও রোডক্র্যাশের সার্বিক হার কোনোভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। অথচ এই সকল অনাকাঙ্খিত মৃত্যু প্রতিরোধযোগ্য। কিন্তু এক্ষেত্রে সংশ্লিষ্ট সকলে কতটা আন্তরিক প্রশ্ন থেকে যায়।