ঢাকা Wednesday, 24 July 2024

বিএনপির জন্য আমাদের দরজা এখনো খোলা : ইসি আনিছুর

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 19:55, 17 September 2023

বিএনপির জন্য আমাদের দরজা এখনো খোলা : ইসি আনিছুর

নির্বাচন কমিশন (ইসি) বিএনপি অনেকবার ডেকেছে, কিন্তু দলটি তাতে সাড়া দেয়নি। তারপরও ইসির ‘দরজা’ এখন পর্যন্ত বিএনপির জন্য খোলা বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান। 

বর্তমান সংবিধান অনুযায়ী দ্বাদশ সংসদ নির্বাচনে বিএনপির অংশগ্রহণ করবে কি না এমন প্রশ্নের উত্তরে ইসি আনিছুর বলেন, বিএনপিকে আমরা অনেকবার ডেকেছি। তাদের জন্য আমাদের দরজা এখনো খোলা রয়েছে। তারা যদি আসতে চায় আমরা তাদের সাধুবাদ জানাব। আমরা চাই সবাই মিলে অংশগ্রহণমূলক নির্বাচন হোক, এটাই কমিশনের প্রত্যাশা।

রোববার (১৭ সেপ্টেম্বর) দুপুরে কিশোরগঞ্জ সফরে এসে কিশোরগঞ্জ সার্কিট হাউসে সাংবাদিকদের সামনে তিনি এসব কথা বলেন।

নির্বাচন বিষয়ে দ্বন্দ্ব-দাবির বিষয়ে ইসি আনিছুর বলেন, রাজনৈতিক দলগুলো রাজনৈতিক বিষয়গুলোর সমাধান করবে। এ বিষয়ে নির্বাচন কমিশনের কিছু করার নেই। আমরা সংবিধানের গঠনতন্ত্র অনুযায়ী নিরপেক্ষ নির্বাচন দেব।

তিনি বলেন, সংসদ নির্বাচনে সব দল অংশগ্রহণ করবে কি না, তা রাজনৈতিক দলের সিদ্ধান্তের ওপর নির্ভর করে। এর সঙ্গে নির্বাচন কমিশন তথা আমাদের কোনো সম্পর্ক নেই। নভেম্বরের শুরুর দিকে তফসিল ঘোষণা করার কথা আছে। নির্বাচন জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে দেয়া হবে।  

আনিছুর রহমান বলেন, নির্বাচনটা অংশগ্রহণমূলক, অবাধ, সুষ্ঠু এবং শান্তিপূর্ণ করতে হলে তা নির্ভর করবে রাজনৈতিক দলের সিদ্ধান্তের ওপর। এক্ষেত্রে আমাদের হস্তক্ষেপ করার কোনো সুযোগ নেই। আমরা সংবিধান অনুযায়ী নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়েছি। ধীরে ধীরে আমাদের সব প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে।

পরে নির্বাচন কমিশনার আনিছুর রহমান কিশোরগঞ্জ জেলা নির্বাচন অফিসারের সম্মেলন কক্ষে কিশোরগঞ্জ জেলা-উপজেলা নির্বাচন অফিসারের অংশগ্রহণে জাতীয় পরিচয়পত্র ও প্রবাসী ভোটার নিবন্ধন সংক্রান্ত মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।