ঢাকা Wednesday, 24 April 2024

আখাউড়া-আগরতলা পথে পরীক্ষামূলক ট্রেন চলবে জুলাইয়ে

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

প্রকাশিত: 20:22, 6 June 2023

আখাউড়া-আগরতলা পথে পরীক্ষামূলক ট্রেন চলবে জুলাইয়ে

আখাউড়া-আগরতলা রেলপথে চলতি বছরের জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে পরীক্ষামূলক ট্রেন চলাচল শুরু হবে। প্রায় পাঁচ বছর আগে এই প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু নির্মাণকাজ শেষ করতে দফায় দফায় সময় বাড়ানো হয়। 

এরই মধ্যে প্রকল্পটির ৮৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। রেলপথে বাংলাদেশের সঙ্গে ভারতের নতুন যোগাযোগ চালু হতে এখন আর মাত্র মাস দেড়েকের অপেক্ষা। 

সোমবার (৫ জুন) বাংলাদেশ ও ভারতের উচ্চ পর্যায়ের একটি দল আখাউড়া-আগরতলা রেললাইন পরিদর্শন করে সাংবাদিকদের জানায়, নির্মাণকাজের ৮৫ ভাগ শেষ হয়েছে। জুলাইয়ের শেষ সপ্তাহ থেকে পরীক্ষামূলকভাবে ট্রেন পরিচালনা করা হবে। এরপর সেপ্টেম্বরে আনুষ্ঠানিক উদ্বোধনের কথা রয়েছে।

পরিদর্শন দলে থাকা বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. শহিদুল ইসলাম জানান, এ রেললাইন স্থাপনের মধ্য দিয়ে দুই দেশের মধ্যে বাণিজ্যের নতুন ধারা সৃষ্টি হবে। ভারতীয়রা খুব কম সময়ের মধ্যে তাদের দেশের এক জায়গা থেকে আরেক জায়গায় যেতে পারবে। আমাদের দেশও নানাভাবে সুবিধা পাবে।

প্রকল্প পরিচালক মো. আবু জাফর জানান, রেলপথ নির্মাণের কাজ শেষের পথে। বাংলাদেশ অংশে মাত্র এক কিলোমিটার রেললাইন বসানোসহ আনুষঙ্গিক কিছু কাজ বাকি রয়েছে। আশা করা হচ্ছে, জুলাই মাসের শেষ সপ্তাহ এই পথ দিয়ে পরীক্ষামূলক ট্রেন চালানো যাবে। 

এর আগে এই প্রকল্প পরিদর্শন করে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, আখাউড়া-আগরতলা রেলপথ সংযোগ প্রকল্পটি দুই দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এ রেলপথ চালু হলে দুই দেশের জনগণই উপকৃত হবে। দুই দেশের বাণিজ্য আরো প্রসারিত হবে। 

মন্ত্রী আরো বলেন, জুন মাসের মধ্যে এ প্রকল্পের  নির্মাণকাজ শেষ হওয়ার কথা ছিল। আপনারা জানেন, যে কোনো প্রজেক্টেরই এক বছর ডিফিকাল্ট লায়াবিলিটি থাকে। আগামী ২০২৪ সালের জুন মাস পর্যন্ত এ প্রকল্পের মেয়াদ নির্ধারিত আছে। আমরা আশা করছি, চলতি বছরের জুনের মধ্যেই এ প্রকল্পের কাজ শেষ করতে পারবো। এরপর এক বছর ট্রায়াল রান হবে।

এ সময় রেলমন্ত্রী বলেন, যেহেতু এটি দুই দেশের জন্যই গুরুত্বপূর্ণ, তাই আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এ প্রকল্প উদ্বোধন করবেন। সামনে জাতীয় সংসদ নির্বাচন আছে। তফসিল ঘোষণা হলে বড় কোনো প্রকল্প উদ্বোধন করা যায় না। তাই সেপ্টেম্বরের মধ্যেই এ প্রকল্প উদ্বোধন করা হবে।

আখাউড়া থেকে গঙ্গাসাগর হয়ে আগরতলার নিশ্চিন্তপুর পর্যন্ত রেললাইন নির্মাণে ২০১৮ সালের জুলাইয়ে কাজ শুরু হয়। প্রথমে প্রকল্পের মেয়াদ ধরা হয় ১৮ মাস। এরপর করোনাসহ নানা কারণে পাঁচ দফা এর মেয়াদ বাড়ানো হয়। দুই দেশের এই রেলপথের দৈর্ঘ্য ১২.২৪ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশ অংশে ৬.৭৮ কিলোমিটার। এ প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় হয় ৪৭৭ কোটি ৮১ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন ৫৭ কোটি ৫ লাখ টাকা এবং ভারতীয় ঋণ ৪২০ কোটি ৭৬ লাখ টাকা।