ঢাকা Thursday, 25 April 2024

এনাফ, নো মোর : প্রধানমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 18:23, 6 June 2023

আপডেট: 18:23, 6 June 2023

এনাফ, নো মোর : প্রধানমন্ত্রী

জনগণের কষ্ট লাঘবে মূল্যস্ফীতির লাগাম টেনে ধরতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘মূল্যস্ফীতি মোকাবিলা করতেই হবে। ... এনাফ, নো মোর।’

মঙ্গলবার (৬ জুন) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এমন নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একনেক চেয়ারপারসন হিসেবে তিনি এই সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে প্রধানমন্ত্রীর অনুশাসনগুলো তুলে ধরে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রধানমন্ত্রী বলেছেন - ‘মূল্যস্ফীতি মোকাবিলা করতেই হবে। প্রথম উদ্দেশ্য আর যেন এটা না বাড়ে। এনাফ, নো মোর (যথেষ্ট হয়েছে, আর নয়)। বাজারে স্টক বাড়াতে হবে। ইমপোর্ট অথবা ইন্টারনাল প্রোডাকশন বাড়াতে হবে। দেশব্যাপী বিভিন্ন পয়েন্টে নিত্যপণ্যের স্টক বাড়াতে হবে। সংবেদনশীল আইটেম, যেগুলোর দাম রাতারাতি বেড়ে যায়, সেগুলোর স্টক বাড়াতে হবে। টিসিবিকে আরো জোরালোভাবে স্টক করতে হবে।’

সরকারপ্রধান বলেন, শুধু ঢাকায় স্টক করলে হবে না - রাজশাহী, খুলনা, সিলেট, চট্টগ্রামসহ বিভিন্ন জায়গায় সংবেদনশীল পণ্যের স্টক বাড়াতে হবে। বৈজ্ঞানিক ভিত্তিতে চাল, ডাল, আলু, তেল, পেঁয়াজ যা আছে সবকিছুর স্টক বাড়াতে হবে। এসব কৌশল দ্রুত নিতে হবে।

সভায় তিনি বলেন, আমরা স্বীকার করে নিচ্ছি মূল্যস্ফীতি ও লোডশেডিংয়ে মানুষ কষ্টে আছে। স্বীকার করে বসে থাকলে তো হবে না। নানা কৌশল দিয়ে এটি মোকাবিলা করতে হবে। আমাদের প্রথম উদ্দেশ্যই হবে মূল্যস্ফীতি যেন আর না বাড়ে সেটি নিশ্চিতে কাজ করা। এ সময় মূল্যস্ফীতি কেন বাড়ছে তা গবেষণা করে এর কারণ খুঁজে বের করারও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।