ঢাকা Saturday, 20 April 2024

কাউকে জিতিয়ে বা হারিয়ে দেয়া কমিশনের দায়িত্ব নয় : সিইসি 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 22:14, 31 May 2023

কাউকে জিতিয়ে বা হারিয়ে দেয়া কমিশনের দায়িত্ব নয় : সিইসি 

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচন কমিশনকে (ইসি) একটা দায়িত্ব দেয়া হয়েছে। সেটা হচ্ছে ভোটারদের ভোট দেয়ার অধিকার যেন কোনোভাবেই বিঘ্নিত না হয়। সেই অধিকার কোনোভাবে প্রতিহত করা যাবে না, সেখানে যেন কোনো বাধা-বিপত্তি না আসে। কাউকে জিতিয়ে বা হারিয়ে দেয়া কমিশনের দায়িত্বের মধ্যে পড়ে না। 

বুধবার (৩১ মে) দুপুরে খুলনা সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণকারী কর্মকর্তাদের সঙ্গে ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। 

সিইসি বলেন, নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও সুষ্ঠু হবে; মানুষের মধ্যে এ বিষয়ে আস্থা থাকতে হবে। আমাদের মূল বিষয় হবে ভোটাররা যেন সুষ্ঠুভাবে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।

তিনি বলেন, নির্বাচনের সবচেয়ে বড় দায়িত্ব প্রিসাইডিং অফিসারদের। কেন্দ্রের ভেতরে শৃঙ্খলা অতি-প্রয়োজন। ভোটকেন্দ্রের ভেতরে শৃঙ্খলা রক্ষার দায়িত্ব আপনাদের। দায়িত্ব হালকাভাবে নেবেন না। দায়িত্ব পালনকালে কর্তৃত্ব প্রয়োগ করতে হলে করুন। প্রিসাইডিং কর্মকর্তা চাইলে ভোটগ্রহণ বন্ধ করতে পারেন। 

ব্রিফিংয়ে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার মো. আহসান হাবিব খান ও নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম। সভায় সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী।

উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঁঞা, খুলনা রেঞ্জ পুলিশের ডিআইজি মো. মঈনুল হক, খুলনার পুলিশ সুপার মো. মাহবুব হাসান প্রমুখ।