ঢাকা Wednesday, 24 April 2024

কাল স্বাধীনতা দিবস, প্রস্তুত স্মৃতিসৌধ 

স্টার সংবাদ

প্রকাশিত: 11:08, 25 March 2023

আপডেট: 12:58, 25 March 2023

কাল স্বাধীনতা দিবস, প্রস্তুত স্মৃতিসৌধ 

আগামীকাল রোববার ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। দিবসটির সূচনা হবে সাভারে জাতীয় স্মৃতিসৌধের মূল বেদিতে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে স্মৃতিসৌধে শহীদদের স্মরণে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীসহ লাখো জনতা। 

মহান ২৬ মার্চ উপলক্ষে ধোয়া-মোছা ও প্রস্তুতির জন্য জনসাধাণের জন্য প্রবেশ বন্ধ রয়েছে স্মৃতিসৌধে। এরই মধ্যেই সম্পন্ন হয়েছে সব প্রস্তুতি।

আগামীকাল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রদ্ধা নিবেদন করবেন স্মৃতিসৌধে। এসময় তাদের সেখানে দেয়া হবে তিন বাহিনীর গার্ড অব অনার। তাদরে শ্রদ্ধা নিবেদনের পরে স্মৃতিসৌধ প্রাঙ্গণ সাধারণ মানুষের জন্য খুলে দেয়া হবে। 

দিবসটি উপলক্ষে স্মৃতিসৌধ ধোয়া-মোছা ও রঙ-তুলির কাজ শেষ হয়েছে। বিভিন্ন ফুলের গাছ সাজানোসহ স্মৃতিসৌধ সাজানো হয়েছে নান্দনিক রূপে। সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে সাভার গণপূর্ত বিভাগ।

সাভার জাতীয় স্মৃতিসৌধের যাবতীয় প্রস্তুতি সম্পন্নের কথা উল্লেখ করে সাভার গণপূর্ত বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মিজানুর রহমান জানান, ২৬ মার্চ উদযাপনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

এদিকে জাতীয় স্মৃতিসৌধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগমন উপলক্ষে স্থানীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন সাভারের সংসদ সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান। 

তিনি বলেন, এদিন ভোরে রাস্তার দুই ধারে দলীয় নেতাকর্মীরা প্রধানমন্ত্রীসহ নেতৃবৃন্দকে স্বাগত জানাতে প্রস্তুত থাকবেন।

এদিকে ২৬ মার্চ উপলক্ষে সাভার জাতীয় স্মৃতিসৌধসহ এর আশেপাশে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজ্জামান। 

তিনি বলেন, ইতিমধ্যে স্মৃতিসৌধ ও এর আশেপাশের এলাকায় গোয়েন্দা নজরদারি বাড়ানো এবং পুলিশ ওয়াচ টাওয়ার স্থাপনসহ বিভিন্ন কার্যক্রম হাতে নেয়া হয়েছে। পোশাকে এবং সাদা পোশাকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা এদিন সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবেন বলে জানান তিনি।