ঢাকা Thursday, 25 April 2024

রমজানের প্রথমদিন আকাশে আরবি হরফের চাঁদ

স্টার সংবাদ

প্রকাশিত: 21:45, 24 March 2023

রমজানের প্রথমদিন আকাশে আরবি হরফের চাঁদ

পবিত্র রমজান মাস শুরু হয়েছে দেশে। আজ শুক্রবার (২৪ মার্চ) ছিল এই পবিত্র মাসের প্রথম ইফতার। আর সেই ইফতারের সময় আকাশে দেখা গেল চাঁদ এবং তার নিচে একটি উজ্জ্বল বিন্দুর অপূর্ব সমন্বয়, যেন আরবি ‘বা’ হরফটি ভেসে আছে আকাশে।  

অসাধারণ সেই ছবিটি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছেন নেটিজেনরা। অনেকেই ক্যাপশনে লিখেছেন, ‘এটি দেখতে ঠিক আরবি হরফ ‘বা’-এর মতো।’ শুক্রবার সন্ধ্যার পর বাংলাদেশ-ভারতসহ কয়েকটি দেশে এমন দৃশ্য দেখা যায়। 

শুক্রবার সন্ধ্যার আকাশে প্রতিদিনের মতোই চাঁদ উঠেছে। কিন্তু চাঁদের নিচে লাগোয়া আরেকটি আলোকবিন্দু জ্বলজ্বল করছিল। অবশ্য কয়েক মিনিট পরে তা আবার হারিয়ে যায়।

মহাজাগতিক এ বিষয়টির ব্যাখ্যা দিয়েছে মহাকাশ গবেষণা সংস্থা নাসা। তারা বলছে, গত ১ মার্চ থেকেই খুব কাছাকাছি অবস্থান করছে বৃহস্পতি ও শুক্র গ্রহ। বিভিন্ন দেশে রাতের আকাশেই দেখা মিলছে এ বিরল দৃশ্যের। সূর্যাস্তের পর পশ্চিম আকাশের দিকে তাকালেই দেখা যাচ্ছে বৃহস্পতি ও শুক্র। আকাশে মেঘ না থাকলে কাছাকাছি আসার দৃশ্য খালি চোখেই দেখতে পারছেন যে কেউ।

বিজ্ঞানবিষয়ক ওয়েবসাইট অ্যাকিউ ওয়েদার বলছে, পৃথিবীর দুই প্রতিবেশী গ্রহ শুক্র ও মঙ্গল একে অপরের সবচেয়ে নিকটে আসতে চলেছে। একই সঙ্গে এক সারিতে দেখা যাবে শুক্র-মঙ্গল ও চাঁদকে। এমন ঘটনাকে ‘প্ল্যানেটরি কনজাংশন’ বলে আখ্যা দিচ্ছেন বিজ্ঞানীরা।

জানা গেছে, আগামী ২৬ মার্চ মঙ্গল ও শুক্র গ্রহ নিজেদের কক্ষপথ থেকে সবচেয়ে কম দূরত্বে ও একই সারিতে অবস্থান করবে। ওইদিন সূর্যাস্তের পর পশ্চিম আকাশে দুটি গ্রহ দৃশ্যমান হবে।

এর আগে ২৫ মার্চ রাতে চাঁদের কাছাকাছি আসবে এই দুই প্রতিবেশী গ্রহ, যা মহাকাশ বিজ্ঞানে বেশ বিরল ঘটনা।

জ্যোতির্বিজ্ঞানের ব্যাখ্যায়, বছরের শীতল ও উষ্ণতম মাসগুলোর মাঝামাঝি সময়কে বলা হয়ে থাকে ‘মিটিওরলজিক্যাল বসন্ত’ বা ‘নাক্ষত্রিক বসন্ত’। মিটিওরলজিক্যাল বসন্ত বলতে সাধারণত ১ মার্চ থেকে ৩১ মে পর্যন্ত সময়কে ধরা হয়।

মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, সৌরজগতের গ্রহগুলো সূর্যের চারদিকে একই সমতলে বিভিন্ন কক্ষপথে ক্রমাগত ঘুরতে থাকার কারণে কখনো কখনো একই সরলরেখায় একাধিক গ্রহকে দেখা যায়। তখন মনে হয়, গ্রহগুলো পরস্পরের কাছাকাছি চলে এসেছে, অথবা পরস্পরকে ছুঁয়ে ফেলছে। কিন্তু বাস্তবে গ্রহগুলো একে অপর থেকে অনেকটাই দূরেই অবস্থান করবে।