ঢাকা Wednesday, 24 April 2024

ক্ষতিপূরণ পেল ইউক্রেনে রকেট হামলায় বিধ্বস্ত ‌বাংলার সমৃদ্ধি

স্টার সংবাদ

প্রকাশিত: 13:38, 24 March 2023

আপডেট: 13:38, 24 March 2023

ক্ষতিপূরণ পেল ইউক্রেনে রকেট হামলায় বিধ্বস্ত ‌বাংলার সমৃদ্ধি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত হওয়া বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধির ক্ষতিপূরণ পাওয়া গেছে।  জাহাজটির ক্ষতিপূরণ বাবদ ইতিমধেই দাবিকৃত মোট ২ কোটি ২৪ লাখ ৮০ হাজার ডলার পেয়েছে সরকারি সংস্থা বাংলাদেশ শিপিং করপোরেশন (বিএসসি)।

বিএসসি জানায়, জাহাজটির যুদ্ধকালীন ঝুঁকি এড়াতে সংস্থাটির মাধ্যমে বিমা করা হয়েছিল, যা পরে লন্ডনের লয়েডের ব্রোকার টাইজারসের মাধ্যমে পুনঃ বিমাও করা হয়েছিল। জাহাজটির বিমার যে সীমা নির্ধারণ করা হয়েছিল, তাতে সাধারণ বিমার আওতায় ছিল ১০ শতাংশ এবং বাকি ৯০ শতাংশ ছিল টাইজারসের আওতায়।

এ বিষয়ে বিএসসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমডোর মো. জিয়াউল হক বলেন, আমাদের চাহিদা অনুযায়ী বিদেশি বিমা প্রতিষ্ঠান থেকে ক্ষতিপূরণ বাবদ ২২ দশমিক ৪৮ মিলিয়ন মার্কিন ডলার পাওয়া গেছে। এসব ডলার ইতোমধ্যে সাধারণ বিমা করপোরেশনে চলে এসেছে। শিগগিরই বিএসসির অ্যাকাউন্টে চলে আসবে।

জানা গেছে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হলে গত ২ মার্চ ইউক্রেনের অলভিয়া বন্দর চ্যানেলে নোঙর করা অবস্থায় রকেট হামলার শিকার হয় বাংলার সমৃদ্ধি জাহাজটি। এতে জাহাজের ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান মারা যান। এছাড়া বাকি ২৮ নাবিককে উদ্ধার করে দেশে ফিরিয়ে আনা হয়।

বিএসসি সূত্রে জানা গেছে, বাংলার সমৃদ্ধি জাহাজটি ২০৮ কোটি টাকায় চীন থেকে কেনা হয় ২০১৮ সালে। বাণিজ্যিক এই জাহাজটি ডেনমার্কের চার্টারার ডেল্টা কর্পোরেশনের সঙ্গে চুক্তি অনুযায়ী ভাড়ায় চলছিল।