ঢাকা Friday, 29 March 2024

‘মার্কিন প্রতিবেদনের পয়েন্টগুলো আমরা খতিয়ে দেখছি’

স্টার সংবাদ ডেস্ক

প্রকাশিত: 19:02, 23 March 2023

‘মার্কিন প্রতিবেদনের পয়েন্টগুলো আমরা খতিয়ে দেখছি’

ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের দেয়া প্রতিবেদন বিচার-বিশ্লেষণ করা হবে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন। বৃহস্পতিবার (২৩ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ তথ্য জানান তিনি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর গত ২০ মার্চ মানবাধিকার প্রতিবেদন প্রকাশ করে। সেখানে বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি তুলে ধরা হয়েছে। ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, বাংলাদেশে নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ও গুম হচ্ছে, স্বাধীনভাবে মত প্রকাশে বাধা দেয়া হচ্ছে প্রভৃতি।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেহেলী সাবরীন জানান, যুক্তরাষ্ট্রের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনের পয়েন্টগুলো আমরা খতিয়ে দেখছি। সেখানকার পয়েন্টগুলো যাচাই করতে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক করা হবে। এটি নিয়ে আমরা কাজ শুরু করেছি।

তিস্তায় খাল খননের বিষয়ে ভারতের পক্ষ থেকে কোনো তথ্য এসেছে কি না, জানতে চাইলে সেহেলী সাবরীন জানান, তিস্তায় খাল খননের বিষয়ে জানতে চেয়ে ভারতীয় হাইকমিশনে একটি অফিসিয়াল চিঠি দেয়া হয়েছিল। তবে, এখনো উত্তর আসেনি।

অপর এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন জানান, বুদ্ধিজীবী ও বঙ্গবন্ধুর খুনিদের বিদেশ থেকে বাংলাদেশে আনতে কাজ করছে মন্ত্রণালয়। এটি দ্বিপক্ষীয় বৈঠকে আলোচনা হয়ে থাকে। বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে আনার বিষয়ে আমরা আশাবাদী।

এছাড়া, মানবপাচারের অভিযোগে সৌদি আরবে আটক বাংলাদেশি নাগরিকের বিষয়ে সেখানে বাংলাদেশ দূতাবাস খোঁজখবর রাখছে বলেও জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র। তিনি বলেন, আটক ৬ নাগরিকের বিষয়ে আমরা জানতে পেরেছি। দূতাবাস তাদের জন্য কাজ করছে।

এক প্রশ্নের জবাবে সেহেলী সাবরীন জানান, ওয়াশিংটনে বাংলাদেশ মিশন থেকে অর্থ বেহাত হয়েছে বলে যে অভিযোগ উঠেছে, সেখানকার মিশনে এটি জানতে চাওয়া হয়েছে। এসব বিষয়ে বিস্তারিত তথ্য পেলেই সবাইকে জানানো হবে বলেও উল্লেখ করেন তিনি।