ঢাকা Friday, 19 April 2024

‘পরমাণু ভবনে ধসের বিষয়ে গাফিলতি খতিয়ে দেখা হবে’

স্টার সংবাদ

প্রকাশিত: 14:28, 11 March 2023

আপডেট: 20:26, 11 March 2023

‘পরমাণু ভবনে ধসের বিষয়ে গাফিলতি খতিয়ে দেখা হবে’

ফাইল ছবি

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, আমাদের কর্মকর্তারা যারা পরমাণু গবেষণা প্রতিষ্ঠানের ভবনের কাজের সঙ্গে জড়িত তাদের বিষয়েও আমরা দেখবো। তাদের কতটুকু গাফিলতি হয়েছে, সেটাও খতিয়ে দেখা হবে। এটা মূলত ঠিকাদারের বিষয়, এখানে আমাদের কিছু নেই। তবুও সব আমরা ক্ষতিয়ে দেখবো।

শনিবার (১১ মার্চ) দুপুরে সাভারের আশুলিয়ার গনকবাড়িতে অবস্থিত পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের ধসে যাওয়া ১২ তলা ভবনটির পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের এমন তিনটি কমপ্লেক্স রয়েছে। চট্টগ্রাম, সিলেট ও ময়মনসিংহে। এটি গুরুতর নয়। সাধারণ উচ্চতা যখন বেশি হয়, তখন দুটো উচ্চতায় ট্রপিং করে। দুর্ভাগ্যজনকভাবে তারা খেয়াল করেনি একটার ওপর আরেকটি ঠিকভাবে আছে কিনা। না থাকলে স্লিপ করতে পারে। আসলে ঘটনাটি এটিই হয়েছে। ছাদও ঢালাই হয়নি, কাছাকাছি কিছু ভীম ঢালাই হচ্ছিল তখনই এ ঘটনাটি ঘটে। পুরোটা দেখে বুঝেছি কিছুটা তো গাফলতি আছে।

তিনি আরও বলেন, এখন আমরা যে সিদ্ধান্ত বেঁধে দিয়েছি, সেটা হলো কনট্রাক্টর ধসে যাওয়া অংশ সব পরিষ্কার করে নতুন করে কাজ করবে। আর পরবর্তীতে প্রোপারলী কাজ করা সেটা নিশ্চিত রাখতে বলা হয়েছে। যাতে এ ধরণের অঘটন আর না হয়।

কোনো তদন্ত কমিটি করা হয়েছে কিনা জানতে চাইলেন তিনি বলেন, এখানে একটি তদন্ত কমিটি করা হয়েছে। আমরা আজ এর জন্যই এখানে এসেছি। সব কিছু দেখলাম। আর আমার লোকজন হাসপাতালে গিয়ে আহতদের দেখছেন।

পরিদর্শনের সময় উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জিয়াউল ইসলাম এনডিসি, পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠানের মহাপরিচালক দেবাশীষ পাল, পরমাণু শক্তি কমিশনের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা মুঞ্জুরুল হাসানসহ অন্যান্য কর্মকর্তারা।

প্রসঙ্গত, শুক্রবার (১০ মার্চ) বিকেলে ভবনটির ১২ তলা নির্মাণাধীন ছাদ ধসে যায়। এতে একজন গুরুতরসহ প্রায় সাত জন শ্রমিক আহত হয়েছে।