ঢাকা Saturday, 20 April 2024

তুরস্কের ক্ষতিগ্রস্ত এলাকা বিনির্মাণে লোক পাঠাবে বাংলাদেশ 

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 20:17, 17 February 2023

আপডেট: 20:19, 17 February 2023

তুরস্কের ক্ষতিগ্রস্ত এলাকা বিনির্মাণে লোক পাঠাবে বাংলাদেশ 

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পের পর সেখানকার অসংখ্য স্থাপনা ধ্বংস হয়ে গেছে। এ পর্যন্ত মারা গেছেন প্রায় ৪৪ হাজার মানুষ। আহতের সংখ্যা লাখ ছাড়িয়েছে অনেক আগে। এমন পরিস্থিতিতে তুরস্ক সরকার চাইলে ‘ক্ষতিগ্রস্ত এলাকা বিনির্মাণে বাংলাদেশ থেকে জনবল’ পাঠানো হবে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) সিলেট নগরীর জিন্দাবাজারে ‘বাংলাদেশে প্রাণিসম্পদ খাত : সমস্যা ও সম্ভাবনা’ বিষয়ক বিভাগীয় মিডিয়া ওরিয়েন্টেশন কর্মশালায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন পররাষ্ট্রমন্ত্রী। 

সেখান থেকে বেরিয়ে ড. মোমেন সাংবাদিকদের এমন কথা বলেন। তিনি এ সময় উল্লেখ করেন, এসব বিষয়ে গতকাল বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে ফোনে কথা হয়েছে তার।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ওরা (তুরস্ক) বলেছে যে, এখনো তো বহু মরদেহ নিচে রয়ে গেছে। উদ্ধারকাজ চলছে। তারা বলেছেন, পরবর্তীতে রিকনস্ট্রাকশন (পুনরায় নির্মাণ) করব। আমরা বলেছি, তোমরা যদি বাড়ি-ঘর বানাতে চাও, লেবারের যদি দরকার হয়, আমাদের লেবার আমরা দিতে পারব। তারা বলছেন, লুকিং টু ইট। তাদের অবশ্য কনস্ট্রাকশনের লোক আছে।’

মোমেন বলেন, ‘তারা (তুরস্ক) আমাদের প্রশংসা করেছেন, যে সঠিক সময়ে আমাদের লোকজন সেখানে গেছে। আর বলছিল যে, আমাদের লোকজন (উদ্ধারকাজে সহায়তা করতে যাওয়া) আরো কিছুদিন সেখানে থাকতে পারবে কি না? প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেটা এক্সটেনশন (বৃদ্ধি) করেছেন।’

এসময় পররাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের ২৫ জন শিক্ষার্থী তুরস্কে আছেন। ভূমিকম্পে তারাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। তাদের সরকারের পক্ষ থেকে অর্থ সহযোগিতা করা হয়েছে। 

প্রসঙ্গত, গত ৬ ফেব্রুয়ারি তুরস্কের কাহারমানমারাস শহরে ভূমিকম্প আঘাত হানে। ৭.৮ মাত্রার এই ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়া সীমান্তের বিশাল একটি এলাকা ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। একই দিন ৭.৬ মাত্রার আরেকটি ভূমিকম্প হয়। এর পর থেকে এখন পর্যন্ত উদ্ধার অভিযান চলছে। এই অভিযানে তুরস্কের নিজস্ব বাহিনীসহ বিভিন্ন দেশের উদ্ধারকর্মীরাও যোগ দিয়েছেন। বাংলাদেশও রয়েছে এসব দেশের তালিকায়।