ঢাকা Friday, 19 April 2024

ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথমে জাতীয় নির্বাচন : ইসি আনিছুর

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:35, 5 February 2023

ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথমে জাতীয় নির্বাচন : ইসি আনিছুর

র্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান জানিয়েছেন, চলতি বছর ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেক্ষেত্রে আগামী নভেম্বর মাসে নির্বাচনের তফসিল ঘোষণা করবে ইসি।

শনিবার (৪ ফেব্রুয়ারি) দুপুরে শরীয়তপুরের ভেদরগঞ্জে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব তথ্য জানান তিনি।

ইসি আনিছুর রহমান জানান, ওই নির্বাচনে ৫০ থেকে ৭০টি আসনে ইভিএমএ পদ্ধতিতে ভোটগ্রহণ করা হতে পারে। 

তিনি বলেন, সম্প্রতি ঠাকুরগাঁও উপনির্বাচনে ৪৬ শতাংশ ভোট পড়েছে। তীব্র শীত উপেক্ষা করে মানুষ ভোট দিয়েছেন। এটা আমাদের উৎসাহিত করেছে। মানুষ ভোটে ফিরে আসছেন। ভোটে আস্থা সৃষ্টি করা আমাদের বড় চ্যালেঞ্জ। আগের ভোটগুলোতে আস্থার সংকট সৃষ্টি হয়েছিল। সে সংকট থেকে উত্তরণের জন্য আমরা চেষ্টা করছি।

আনিছুর রহমান বলেন, ভোটারদের ভোট দিতে উৎসাহিত করতে পারবো - এ আশা নিয়েই আগামী নির্বাচনের আয়োজন করতে যাচ্ছি। আরো কিছু নতুন পদক্ষেপ নিয়ে কমিশন চিন্তা করছে। এখনই এগুলো জনসম্মুখে প্রকাশ করছি না। যথাসময়ে জানতে পারবেন। আমার বিশ্বাস, বড় সব দল নির্বাচনে অংশ নেবে। অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন করতে যা যা করা প্রয়োজন, সবই আমরা করবো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শরীয়তপুরের জেলা প্রশাসক পারভেজ হাসান, পুলিশ সুপার সাইফুল হক, জেলা নির্বাচন কর্মকর্তা সোহেল সামাদ ও উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন। এছাড়াও উপস্থিত ছিলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সুশীল সমাজের নেতা, সাংবাদিক ও জনপ্রতিনিধিরা। 

অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দের হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দিয়ে এ কার্যক্রম উদ্বোধন করেন কমিশনার আনিছুর রহমান। মাসব্যাপী বিভিন্ন ইউনিয়নে ক্যাম্প করে সাধারণ ভোটারের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্র পৌঁছে দেয়া হবে বলে অনুষ্ঠানে জানানো হয়।