ঢাকা Friday, 29 March 2024

অনিয়ম-কারচুপির অভিযোগ পাওয়া যায়নি : সিইসি

স্টার সংবাদ

প্রকাশিত: 23:20, 1 February 2023

আপডেট: 03:52, 2 February 2023

অনিয়ম-কারচুপির অভিযোগ পাওয়া যায়নি : সিইসি

ছয় সংসদীয় আসনে হওয়া উপনির্বাচনে অনিয়ম-কারচুপির কোনো অভিযোগ পাওয়া যায়নি বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি আরো জানান, নির্বাচনে ১৫ থেকে ২০ শতাংশ ভোট কাস্ট হয়েছে। 

সিইসি বলেন, যদিও ভোটার উপস্থিতি কম ছিল। কিন্তু অনিয়ম ও কারচুপির কোনো অভিযোগ পাওয়া যায়নি। ভোটকেন্দ্রের বাইরে ব্রাহ্মণবাড়িয়ায় কিছুটা উত্তেজনা ছিল। তবে ভোটগ্রহণ শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেলে উপনির্বাচন নিয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

কাজী হাবিবুল আউয়াল বলেন, সিসি ক্যামেরা ছাড়াও ভোট শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার দুই-একটি কেন্দ্রের ভোটকক্ষে একাধিক মানুষ বা ভোট ডাকাতের উপস্থিতি দেখা গেলেও তাতে ভোটে তেমন প্রভাব পড়েনি। ব্যাপক অনিয়ম কোথাও হয়নি।

এদিন সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত সাত শতাধিক কেন্দ্রে ইভিএমে ভোট হয়। এ নির্বাচনে কোথাও সিসি ক্যামেরা ছিল না। চাঁপাইনবাবগঞ্জে ভোটকেন্দ্রের বাইরে বোমাবাজি ছাড়া সারাদিন আলোচনার মূল বিষয় ছিল ভোটার স্বল্পতা। 

সিইসি বলেন, উপস্থিতির হার তুলনামূলকভাবে কম ছিল। আনুমানিক ১৫/২০/২৫/৩০ শতাংশ হতে পারে। এটা নিশ্চিত করে এখনও বলা যাবে না, অপেক্ষা করতে হবে।

স্থানীয় প্রশাসন এবং ইসির নিয়ন্ত্রণ কক্ষ থেকে ভোটের পরিস্থিতি সার্বক্ষণিক মনিটর করা হয়েছে জানিয়ে তিনি বলেন, অনিয়ম বা কারচুপির উল্লেখযোগ্য কোনো তথ্য পাওয়া যায়নি। ব্রাহ্মণবাড়িয়ার বিষয়ে নজর রেখেছি, সেখানেও বিরূপ কোনো তথ্য পরিবেশিত হতে দেখিনি। নিয়ন্ত্রণ কক্ষ থেকে তথ্য পেয়েছি, দুয়েকটি জায়গায় ধাওয়া পাল্টা ধাওয়া হয়েছে; একটি ককটেল তাজা পাওয়া গেছে। দুয়েকটি ককটেল বিস্ফোরিত হয়েছে যেটা কেন্দ্রের বাইরে।

অনেক কেন্দ্রে ভোটকক্ষে অবাঞ্ছিত লোকের উপস্থিতির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে সিইসি বলেন, দুয়েকটি কেন্দ্রে এমন তথ্য পাওয়ার সঙ্গে সঙ্গে রিটার্নিং কর্মকর্তাকে বলা হয়েছে। একটি কেন্দ্রে এক ভদ্রমহিলা তার দুটো বাচ্চাকে নিয়ে ঢুকেছে, আরেকটি জায়গায় এক ভদ্রমহিলা অসুস্থ ভোটারকে সহায়তা করতে ভেতরে প্রবেশ করেছিলেন।

তিনি বলেন, এগুলো হতে পারে। আমরা এগুলোকে খুব গুরুতর বা ব্যাপক (অনিয়ম) মনে করছি না, যেটা ভোটের ফলাফলকে পাল্টে দিতে পারে। ওই ধরনের ঘটনা মনে হয়নি। কিন্তু মুহূর্তে মুহূর্তে গণমাধ্যমে এখান থেকে দেখছিলাম - এমন কিছু দেখিনি যে ভোটকেন্দ্রে ভোট ডাকাতি হচ্ছে, ব্যাপক অনিয়ম হচ্ছে। সেদিক থেকে আমরা বলব সাধারণভাবে শান্তিপূর্ণ ও সুষ্ঠু হয়েছে ভোট।

আইন শৃঙ্খলাবাহিনী ও প্রশাসনের সহায়তায় সন্তোষ প্রকাশ করে কাজী হাবিবুল আউয়াল বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনে সফল ও অর্থবহ করার বিষয়ে কমিশনের প্রয়াস অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, গত ১০ ডিসেম্বর ঢাকার গোলাপবাগের সমাবেশে বিএনপির সংসদ সদস্যরা একযোগে পদত্যাগের ঘোষণা দেয়ার পরদিন তারা সংসদ ভবনে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর দফতরে গিয়ে পদত্যাগপত্র জমা দেন।

তাদের মধ্যে ছয়জনের ছেড়ে যাওয়া আসনে উপনির্বাচন হয়েছে বুধবার। এদিকে রুমিন ফারহানার পদত্যাগে শূন্য হওয়া সংরক্ষিত নারী আসনে (মহিলা আসন-৫০) ভোটের তারিখ ওই ছয় আসনের উপনির্বাচনের পর ফয়সালা হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

প্রার্থী যারা - 

ঠাকুরগাঁও-৩ আসনে ৬ প্রার্থী : মো. সিরাজুল ইসলাম- বিএনএফ; হাফিজ উদ্দিন আহম্মেদ- জাতীয় পার্টি; মো. ইয়াসিন আলী- বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি (১৪ দল); মো. শাফি আল আসাদ- ন্যাশনাল পিপলস পার্টি, মো. এমদাদুল হক- জাকের পার্টি এবং গোপাল চন্দ্র রায়- স্বতন্ত্র।

বগুড়া-৪ আসনে ৯ প্রার্থী : একেএম রেজাউল করিম তানসেন- জাসদ (১৪ দল); শাহীন মোস্তফা কামাল- জাতীয় পার্টি; আব্দুর রশিদ সরদার- জাকের পার্টি; মো. তাজ উদ্দীন মণ্ডল- বাংলাদেশ কংগ্রেস। আর মো. গোলাম মোস্তফা, আলহাজ্ব মো. ইলিয়াস আলী, মো. আশরাফুল হোসেন আলম (হিরো আলম), মো. কামরুল হাসান সিদ্দিকী (জুয়েল) এবং মো. আব্দুর রশিদ স্বতন্ত্র প্রার্থী।

বগুড়া-৬ আসনে ১১ প্রার্থী : মো. আফজাল হোসেন- গণফ্রন্ট; মো. এমদুদুল হক ইমদাদ- জাসদ; মো. নূরুল ইসলাম ওমর- জাতীয় পার্টি; রাগেবুল আহসান রিপু- আওয়ামী লীগ; মোহাম্মদ ফয়সাল বিন শফিক- জাকের পার্টি; মো. নজরুল ইসলাম- বাংলাদেশ খেলাফত আন্দোলন। স্বতন্ত্র প্রার্থী- মো. আব্দুল মান্নান, মো. রাকিব হাসান, মাছুদার রহমান হেলাল, মো. আশরাফুল হোসেন আলম (হিরো আলম) এবং মো. সরকার বাদল।

চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ৬ প্রার্থী : মু. জিয়াউর রহমান- আওয়ামী লীগ; মো. নবীউল ইসলাম- বিএনএফ; মোহাম্মদ আব্দুর রাজ্জাক- জাতীয় পার্টি; মো. গোলাম মোস্তফা- জাকের পার্টি; মু. খুরশিদ আলম ও মোহাম্মদ আলী সরকার স্বতন্ত্র প্রার্থী।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ৩ প্রার্থী : মো. আব্দুল ওদুদ- আওয়ামী লীগ; কামরুজ্জামান খান- বিএনএফ; এবং স্বতন্ত্র প্রার্থী মো. সামিউল হক।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে ৫ প্রার্থী : মো. আব্দুল হামিদ- জাতীয় পার্টি; জহিরুল ইসলাম জুয়েল- জাকের পার্টি। স্বতন্ত্র প্রার্থী-অ্যাডভোকেট মো. জিয়াউল হক মৃধা, আবদুস সাত্তার ভূঞা (উকিল আবদুস সাত্তার), আবু আসিফ আহমেদ।