ঢাকা Wednesday, 24 April 2024

বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

সাহিত্যচর্চা বেশি হলে যুবসমাজ জঙ্গিবাদের দিকে যাবে না

স্টার সংবাদ

প্রকাশিত: 22:58, 1 February 2023

আপডেট: 23:03, 1 February 2023

সাহিত্যচর্চা বেশি হলে যুবসমাজ জঙ্গিবাদের দিকে যাবে না

ছবি: সংগৃহীত

সাহিত্যচর্চা বেশি হলে যুবসমাজ মাদক ও জঙ্গিবাদের দিকে যাবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার (১ ফেব্রুয়ারি) বিকেলে অমর একুশে বইমেলা উদ্বোধনী অনুষ্ঠানে এমন মন্তব্য করেন তিনি।

সরকারপ্রধান বলেন, বাংলা ভাষাকে বিশ্ব দরবারে আরও ব্যাপকভাবে পরিচিত করাতে অনুবাদের ওপর জোর দিতে হবে। বিদেশিরা বাংলা ভাষা সম্পর্কে আরও জানুক, সেটাই আমি চাই।

তিনি বলেন, বাংলা সাহিত্যের যত বই বের হবে বিভিন্ন ভাষায় সেগুলো অনুবাদ হতে হবে। আমরা আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট করেছি। বাংলা একাডেমির সঙ্গে মিলে তারা এই উদ্যোগ নিতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল যুগে ভাষা এবং সাহিত্য চর্চাও ডিজিটালাইজড করতে পারি। বইগুলো ডিজিটাল ভার্সনে করতে হবে।

শেখ হাসিনা বলেন, সব সাহিত্যকর্ম অডিও ভার্সন করতে পারলে চলতে-ফিরতে শোনা ও পড়া যাবে। যদিও বইয়ের পাতা উল্টে পড়ার মজাই আলাদা। তিনি বলেন, ছাত্রজীবনে বান্ধবী বেবী মওদুদকে নিয়ে বাংলা একাডেমি লাইব্রেরিতে আসতাম। আমরা সারাদিন এখানে পড়ে থাকতাম।

এর আগে, অমর একুশে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকেল ৩টার দিকে বাংলা একাডেমিতে উপস্থিত হন তিনি।

বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেনের সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে অমর একুশে বইমেলা ও অনুষ্ঠানমালার উদ্বোধন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এবার বিভিন্ন ক্যাটাগরিতে ১৫ জন বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার ২০২২ পেয়েছেন।

এদিকে, বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, এবারের বইমেলায় মোট ৬৩১টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। মূল মেলা অনুষ্ঠিত হবে সোহরাওয়ার্দী উদ্যানে। প্রতিবারের মতো এ বছরও বাংলা একাডেমি মাঠে থাকবে পরিচিত সব প্রতিষ্ঠানের স্টল। তবে সোহরাওয়ার্দী উদ্যান ঘিরেই থাকবে মেলার প্রধান কর্মকাণ্ড।

ইতোমধ্যে সোহরাওয়ার্দী উদ্যানে প্রকাশকরা তাদের স্টল নির্মাণের কাজ প্রায় শেষ করেছেন। প্রকাশকরা জানিয়েছেন ৮০ শতাংশ স্টলের নির্মাণকাজ শেষ। বাকিটুকু শেষ হতে হয়তো আর দুই-তিন দিন লাগবে। তবে এতে মেলার আকর্ষণ খুব একটা ক্ষতিগ্রস্ত হবে না।