ঢাকা Saturday, 20 April 2024

বাংলাদেশ কখনো আপস করবে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 03:49, 25 January 2023

বাংলাদেশ কখনো আপস করবে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, আমাদের পররাষ্ট্রনীতি হচ্ছে, সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়। বিশ্ব পরিস্থিতি যে দিকেই যাক না কেন, আমরা আমাদের নীতিতে অটল থাকব। 

তিনি আরো বলেন, দেশের স্বার্থে কারোর সঙ্গে কোনো বিষয়েই আপস করবে না বাংলাদেশ। করোনা ও ইউক্রেন-রাশিয়া পরিস্থিতি বিশ্বের প্রতিটি দেশকেই এককভাবে প্রভাবিত করেছে। বাংলাদেশ আসিয়ান জোট, বিমসটেক ও সার্কসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে চলেছে।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানীর ইস্কাটনে ‘বৈশ্বিক প্রেক্ষাপটে প্রতিবেশীর সঙ্গে বাংলাদেশের বৈদেশিক সম্পর্ক’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

শাহরিয়ার আলম বলেন, বিশ্ব যখন কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে, তখন প্রতিবেশীর গুরুত্ব খুব বেশি প্রাসঙ্গিক। পৃথিবীর প্রতিটি দেশই ভালো প্রতিবেশী প্রত্যাশা করে। ভালো প্রতিবেশীর উদাহরণ দিতে গেলে বাংলাদেশের নাম আসবে। বাংলাদেশ সরকার আঞ্চলিক স্থিতিশীলতা, সমৃদ্ধি ও পারস্পরিক উন্নয়নের জন্য প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক সুসংহত করতে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে।

প্রতিবেশী নীতির ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গেম চেঞ্জার আখ্যা দিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ১৫ বছর আগে ট্রানজিট ইস্যু নিয়ে বাংলাদেশে সস্তা রাজনীতি হয়েছে। বঙ্গবন্ধুকন্যা তার রাজনৈতিক ক্যারিয়ার ঝুঁকির মধ্যে রেখে ট্রানজিট করেছিলেন। যেটার সুফল আমরা এখন পাচ্ছি। যারা বিষয়টি নিয়ে সস্তা রাজনীতি করেছে, তারা বেশি দূর এগোতে পারেনি।

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) এ সেমিনারের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের সভাপতি রাষ্ট্রদূত এম হুমায়ুন কবির। স্বাগত বক্তব্য রাখেন বিআইআইএসএসের মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনুবিভাগের মহাপরিচালক রকিবুল হক, অধ্যাপক ড. লাইলাফুর ইয়াসমিন, বিআইআইএসএসের গবেষণা পরিচালক ড. মাহফুজ কবির ও সিনিয়র রিসার্চ ফেলো এম আশিক রহমান বক্তব্য রাখেন।