ঢাকা বুধবার, ০১ ফেব্রুয়ারি ২০২৩

Star Sangbad || স্টার সংবাদ

২৪ ঘণ্টায় আরো ১২০ ডেঙ্গু রোগী হাসপাতালে

স্টার সংবাদ

প্রকাশিত: ১৮:২৯, ২ ডিসেম্বর ২০২২

আপডেট: ২০:০৩, ২ ডিসেম্বর ২০২২

২৪ ঘণ্টায় আরো ১২০ ডেঙ্গু রোগী হাসপাতালে

ছবি: ইন্টারনেট

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে সারাদেশে নতুন করে আরো ১২০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে মশাবাহিত রোগটিতে মোট ১ হাজার ৭২৭ জন হাসপাতালে চিকিৎসাধীন। তবে এ সময় নতুন করে কারও মৃত্যু হয়নি। এর ফলে চলতি বছরে মৃতের সংখ্যা রয়েছে ২৫৪ জনে।

শুক্রবার (২ ডিসেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে ৭৮ জন ঢাকায় এবং ৪২ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন। মোট ভর্তি হওয়া রাগীদের মধ্যে ঢাকার ৫৩টি হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৯৫৪ জন। এছাড়া, ৭৭৩ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের শুরু থেকে ২ ডিসেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৫৭ হাজার ৮৫৮ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৫৫ হাজার ৮৭৭ জন। আর এখন পর্যন্ত মৃত্যুবরণ করেছেন ২৫৪ জন।

উল্লেখ্য, প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিতে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।