ঢাকা Saturday, 20 April 2024

ডেঙ্গুতে ৩ মৃত্যুর দিনে ৫২৩ জন হাসপাতালে

স্টার সংবাদ

প্রকাশিত: 22:50, 27 November 2022

আপডেট: 03:17, 28 November 2022

ডেঙ্গুতে ৩ মৃত্যুর দিনে ৫২৩ জন হাসপাতালে

ছবি: ইন্টারনেট

কিছুদিন নিম্নমুখী থাকলেও দেশজুড়ে আবারও বাড়তে শুরু করেছে এডিস মশাবাহিত রোগ ডেঙ্গু জ্বরের সংক্রমণ। সেই সঙ্গে পাল্লা দিয়ে দীর্ঘ হচ্ছে লাশের মিছিল। মশাবাহিত এই রোগে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৭ জনে। একই সময় মশাবাহিত এই রোগ নিয়ে ৫২৩ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

রোববার (২৭ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ইনচার্জ ডা. মো. জাহিদুল ইসলাম স্বাক্ষরিত ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এতে বলা হয়, শনিবার (২৬ নভেম্বর) সকাল ৮টা থেকে রোববার একই সময়ের মধ্যে সারাদেশে নতুন করে আরো ৫২৩ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। নতুন ভর্তি হওয়া রোগীদের মধ্যে ১৫০ জন ঢাকায় এবং ৫২৩ জন ঢাকার বাইরে চিকিৎসাধীন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যমতে, চলতি বছরের প্রথম দিন (১ জানুয়ারি) থেকে ২৭ নভেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন মোট ৫৬ হাজার ১৩০ জন। এরমধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেয়েছেন ৫৩ হাজার ৯৫৪ জন। এছাড়া, চলতি বছর এডিস মশাবাহিত রোগ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ২৪৭ জন মারা গেছেন।

প্রতিবছর বর্ষাকালে রাজধানীসহ দেশের বিভিন্ন শহরে ডেঙ্গুর প্রকোপ দেখা দেয়। ২০১৯ সালে দেশব্যাপী ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছিলেন ১ লাখ ১ হাজার ৩৫৪ জন। ওই সময়ে চিকিৎসক-স্বাস্থ্যকর্মীসহ প্রায় ৩০০ জনের মৃত্যু হয়েছিল।

২০২০ সালে করোনা মহামারিকালে ডেঙ্গুর সংক্রমণ তেমন একটা দেখা না গেলেও ২০২১ এ সারাদেশে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হন ২৮ হাজার ৪২৯ জন। একই বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১০৫ জনের মৃত্যু হয়েছিল।