ঢাকা Thursday, 25 April 2024

‘ভুল তথ্যে ভিত্তিহীন বক্তব্য দিয়েছেন জাপান রাষ্ট্রদূত’

স্টার সংবাদ

প্রকাশিত: 22:40, 27 November 2022

আপডেট: 00:02, 28 November 2022

‘ভুল তথ্যে ভিত্তিহীন বক্তব্য দিয়েছেন জাপান রাষ্ট্রদূত’

ছবি: সংগৃহীত

ভুল তথ্যে নির্বাচন নিয়ে জাপান রাষ্ট্রদূত ভিত্তিহীন বক্তব্য দিয়েছেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে আবদুল মোমেন। রোববার (২৭ নভেম্বর) দুপুরে রাজধানীতে শহিদ ডা. মিলন দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভার পর গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

১৪ নভেম্বর রাজধানীতে ‘মিট দ্য অ্যাম্বাসেডর’ অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি বলেন, ‘গত (জাতীয় সংসদ) নির্বাচনে আগের রাতেই পুলিশ ব্যালট বাক্স ভর্তি করেছিল বলে আমি শুনেছি। অন্য কোনো দেশে এমন দৃষ্টান্ত নেই। আমি আশা করব, এবার তেমন সুযোগ থাকবে না বা এমন ঘটনা ঘটবে না।’

বিদেশি একজন কূটনীতিকের কাছ থেকে এমন বক্তব্য আশা করা যায় না বলে সরকারের বেশ কয়েকজন মন্ত্রীর বক্তব্যে উঠে আসে। এমন বক্তব্যের পর জাপানি রাষ্ট্রদূতকে তলব করেছিল সরকার।

রোববার জাপানের রাষ্ট্রদূতের বক্তব্য নিয়ে ফের কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। এক প্রশ্নের জবাবে আবদুল মোমেন বলেন, জাপানের রাষ্ট্রদূত সাদাসিধে মানুষ, কোনো দুষ্ট লোক তাকে ভুল তথ্য দিয়েছে। ওদের তথ্য মতো বলছে, পুলিশ এসে ভোট দিয়েছে। সে কথা তিনি বলে ফেলেছেন। এটা নিয়ে আমরা উদ্বিগ্ন নই।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফর প্রসঙ্গেও কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, দেশটির রাজনৈতিক অস্থিরতা ও করোনার প্রকোপ বিবেচনায় ঢাকা এ সিদ্ধান্ত নিয়েছে। তৎকালীন প্রধানমন্ত্রী আমাদের দাওয়াত দিয়েছেন। এ দাওয়াতটা আমরা দুই বছর আগে পেয়েছিলাম। কোভিডের কারণে দুই বছরের অধিক সময় হলেও যাওয়া যায়নি। এবার সব ফাইনাল হলো। কিন্তু সম্প্রতি জাপান সরকারের মধ্যে একটা অস্থিরতা দেখা দিয়েছে।

মোমেন বলেন, আমরা খবর পেয়েছি জাপানের সংসদে কিছু প্রস্তাব আসবে, বর্তমান প্রধানমন্ত্রী সম্পর্কে। তিনি (জাপান প্রধানমন্ত্রী) খুব ব্যস্ত আছেন। দ্বিতীয়ত কোভিডের কারণ। জাপানের এখনও কোভিডের জন্য কোয়ারেন্টিন করতে হয়। তারা ১০ জনের মতো অনুমতি দেবে। আমরা তো বিরাট দল যাব।