ঢাকা Thursday, 25 April 2024

৪৫তম বিসিএসে ক্যাডারে ২৩০৯ পদের চাহিদাপত্র

স্টার সংবাদ

প্রকাশিত: 17:37, 22 November 2022

আপডেট: 21:31, 22 November 2022

৪৫তম বিসিএসে ক্যাডারে ২৩০৯ পদের চাহিদাপত্র

চলতি নভেম্বর মাসের শেষের দিকে আসছে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি। এতে ক্যাডার পদ নির্দিষ্ট করা হলেও নন-ক্যাডারের পদ এখনো নির্দিষ্ট করা হয়নি। গত পাঁচ বিসিএসের মধ্যে এবারই সবচেয়ে বেশি ক্যাডার পদ রেখে জনপ্রশাসন মন্ত্রণালয় গত সপ্তাহে সরকারি কর্ম কমিশনে (পিএসসি) ৪৫তম বিসিএসের চাহিদাপত্র পাঠিয়েছে। 

জানা গেছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ে চাহিদাপত্রে ৪৫তম বিসিএসে ২ হাজার ৩০৯টি পদের কথা উল্লেখ করা হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগ শাখা থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্র জানায়, ৪৫তম সাধারণ বিসিএসে ২৩টি ক্যাডারে জনবল নেয়া হবে। এতে মোট ক্যাডার পদ থাকছে ২ হাজার ৩০৯টি। এই বিসিএসে গত পাঁচটি বিসিএস থেকে বেশি ক্যাডার নেয়া হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি ৫৩৯ জন নেয়া হবে স্বাস্থ্য ক্যাডারে। এর মধ্যে সহকারী সার্জন ৪৫০ জন ও ডেন্টাল সার্জন নেয়া হবে ৭৯ জন। এছাড়া শিক্ষা ক্যাডারে ৪৩৭, প্রশাসনে ২৭৪, পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, আনসারে ২৫, করে ৩০ এবং পররাষ্ট্র, বন, রেল, কৃষি, মৎস্যসহ অন্যান্য ক্যাডারে ৮৭০ জন ক্যাডার নিয়োগ করা হবে।

সূত্র আরো জানা যায়, ক্যাডারের পদ নির্দিষ্ট হলেও নন-ক্যাডারের পদ নির্দিষ্ট হয়নি। মন্ত্রণালয় যেসব পদ পাঠিয়েছে সেগুলো নিয়ে কাজ করছে পিএসসি।

এ প্রসঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নব নিয়োগ শাখার যুগ্ম সচিব সায়লা ফারজানা সংবাদমাধ্যমকে জানান, মন্ত্রণালয় ৪৫তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের চাহিদাপত্র পিএসসিতে পাঠিয়েছে। এখন পিএসসি সেটির ওপর কাজ করছে।

অন্যদিকে পিএসসি চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন জানান, আগামী ৩০ নভেম্বরের মধ্যে ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। তাতে ক্যাডার এবং নন-ক্যাডার পদের সংখ্যা উল্লেখ করা হবে।