ঢাকা Thursday, 28 March 2024

সীমান্তে সংঘর্ষ : মিয়ানমারের আনুষ্ঠানিক দুঃখ প্রকাশ

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 00:00, 31 October 2022

সীমান্তে সংঘর্ষ : মিয়ানমারের আনুষ্ঠানিক দুঃখ প্রকাশ

মিয়ানমারে গত দুই মাস ধরে চলা সংঘর্ষের সময় বাংলাদেশে গোলা পড়ায় আনুষ্ঠানিকভাবে দুঃখ প্রকাশ করেছে দেশটি। এছাড়া সীমান্তে অনুপ্রবেশ ও মাদক পাচার রোধের পাশাপাশি সীমান্ত-উত্তেজনা প্রশমনে একসঙ্গে কাজ করবে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

রোববার (৩০ অক্টোবর) বিকেলে টেকনাফে বিজিবি ও বিজিপির মধ্যে কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে এ ঐকমত্য হয়। বিষয়টি নিশ্চিত করেছেন আট সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদলের প্রধান বিজিবির অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ ইফতেখার। 

বিজিবির সদর দফতর সূত্রে জানা গেছে, সীমান্তের পরিস্থিতি নিয়ে শুরু থেকে দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে নানান পর্যায়ে যোগাযোগ চলছিল। এ নিয়ে বিভিন্ন সময়ে বিজিবির পক্ষ থেকে বিজিপিকে চিঠি পাঠানো হয়েছে। এরই পরিপ্রেক্ষিতে শুক্রবার (২৮ অক্টোবর) বিকেলে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি) বৈঠকে বসতে রাজি হয়েছে মর্মে একটি চিঠি পাঠায়। পরে রোববার সকাল ১০টার দিকে দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে বৈঠক শুরু হয়। বৈঠকটি শেষ হয় বেলা সাড়ে ৩টার দিকে।

অধিনায়ক লে. কর্নেল শেখ খালিদ ইফতেখার জানান, নাফ নদীর সীমান্তে টেকনাফের শাহপরীর দ্বীপে রোববার সকাল ১০টার দিকে বিজিবির ‘সাউদান পয়েন্ট’-এর সম্মেলন কক্ষে দুই দেশের প্রতিনিধিদলের মধ্যে বৈঠক শুরু হয়। সেটি শেষ হয় বেলা সাড়ে ৩টার দিকে।

মিয়ানমারের সাত সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন মিয়ানমার মংডুর ১ নম্বর বর্ডার গার্ড পুলিশ ব্রাঞ্চের কমান্ডিং অফিসার লে. কর্নেল কাও না ইয়ান শো। 

বিজিবি পরিচালক (অপারেশন) লে. কর্নেল ফয়জুর রহমান বলেন, মিয়ানমারের অভ্যন্তরে চলা সংঘর্ষ যেন বাংলাদেশকে প্রভাবিত করতে না পারে, সীমান্তে অবৈধ অনুপ্রবেশ না ঘটে সে ব্যাপারে এবং দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে সুসম্পর্ক উন্নয়নে ঐকমত্য হয়েছে।

প্রসঙ্গত, সীমান্তে বাংলাদেশ অংশে সবসময় বিরাজ করে শান্তিপূর্ণ অবস্থা। কিন্তু মিয়ানমারে গত কয়েক মাস ধরে চলছে গোলাগুলি, যুদ্ধবিমান বা হেলিকপ্টার থেকে গোলা নিক্ষেপ। মিয়ানমারের অভ্যন্তরে সংঘর্ষে ছোড়া মর্টার শেল ও গুলি বাংলাদেশে এসে পড়ে। এর মধ্যে মর্টার শেল বিস্ফোরিত হয়ে শূন্যরেখায় মারা যান এক রোহিঙ্গা। আর মাইন বিস্ফোরণে মৃত্যু হয় এক রোহিঙ্গা কিশোরের।

সীমান্তের এমন পরিস্থিতিতে বারবার কড়া প্রতিবাদ জানানোর পাশাপাশি উত্তেজনা কমাতে মিয়ানমারের বিজিপির সঙ্গে যোগাযোগ করে বিজিবি। পতাকা বৈঠকের প্রস্তাব দিলে অবশেষে দীর্ঘ ৩ মাস পর ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকে সম্মত হয় মিয়ানমার।

উখিয়ার হলদিয়াপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী বলেন, সীমান্তের খুব কাছাকাছি মিয়ানমারের অভ্যন্তরে গোলাগুলির কারণে সীমান্তের বাসিন্দাদের নির্ঘুম রাত কাটাতে হয়েছে।