ঢাকা Saturday, 20 April 2024

‘জাতীয় গ্রিডে বিপর্যয়ের সঙ্গে জড়িতদের চাকরিচ্যুত করা হবে’

স্টার সংবাদ

প্রকাশিত: 00:04, 16 October 2022

‘জাতীয় গ্রিডে বিপর্যয়ের সঙ্গে জড়িতদের চাকরিচ্যুত করা হবে’

জাতীয় গ্রিডে সম্প্রতি বিদ্যুৎ বিপর্যয়ের জন্য যারা দায়ী তাদের চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেছেন, জাতীয় গ্রিড বিপর্যয়ের ঘটনার সঙ্গে জড়িতদের চিহ্নিত করা হয়েছে এবং শিগগরি তাদের চাকরিচ্যুত করা হবে। তিনি আরো জানিয়েছেন, দেশের বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক হতে আরো কিছু সময় লাগবে। 

শনিবার (১৫ অক্টোবর) দুপুরে কেরানীগঞ্জে সবুজ বাংলাদেশ প্রকল্প উদ্বোধনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

তিনি বলেন, ঢাকা ও এর আশপাশে বিভিন্ন জায়গায় লোডশেডিং হচ্ছে। কারণ গ্রিড বিপর্যয়ের পর পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ পূর্বাঞ্চলে আসছে না। তাই লোডশেডিং বেড়েছে, পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে। আমরা আশা করেছিলাম হয়তো এ মাসে পরিস্থিতি স্বাভাবিক হবে।  কিন্তু গ্রিড বিপর্যয়ের পর তা এখনো নিয়ন্ত্রণে আনা যায়নি। আমরা চাইছি, দ্রুত ঢাকা ও পশ্চিমাঞ্চলের বিদ্যুৎ পরিস্থিতি স্বাভাবিক করতে। আমরা আশাবাদী যে, আগামী এক-দুই সপ্তাহের মধ্যে ঢাকা ও তার আশপাশের এলাকাগুলো লোডশেডিংমুক্ত করতে পারবো।

জ্বালানি তেলের দাম সম্পর্কিত এক প্রশ্নের উত্তরে নসরুল হামিদ বলেন, তেলের উৎপাদন কমে গেছে। বিশ্বের যে পরিস্থিতি ভবিষ্যতে জ্বালানি তেল পাওয়া যাবে কি না তা-ই বলা যাচ্ছে না। তবে আপাতত দাম বাড়ছে না।

বাঁধন সোসাইটি অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও অনুষ্ঠানের সভাপতি সীমা হামিদের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মেহেদী হাসান।