ঢাকা Wednesday, 24 April 2024

দেশে পানিতে ডুবে প্রতিবছর ১০ হাজার শিশু মারা যায়

সারাদেশ ডেস্ক

প্রকাশিত: 23:28, 17 September 2022

আপডেট: 02:57, 18 September 2022

দেশে পানিতে ডুবে প্রতিবছর ১০ হাজার শিশু মারা যায়

দেশে পানিতে ডুবে প্রতিবছর ১০ হাজার শিশুর মৃত্যু হয় বলে জানিয়েছে গণমাধ্যম বিষয়ক বেসরকারি প্রতিষ্ঠান ‘সমষ্টি’। তাদের তথ্যমতে, ১ থেকে ১৪ বছর বয়সী শিশুদের মৃত্যুর প্রধান পাঁচটি কারণের মধ্যে অন্যতম হলো পানিতে ডুবে মৃত্যু। 

সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয়ে শনিবার (১৭ সেপ্টেম্বর) ‘সমষ্টি’ আয়োজিত ‘পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে ইস্যুভিত্তিক সংবাদ লিখন’ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় এসব তথ্য তুলে ধরা হয়। দুদিনব্যাপী এ কর্মশালায় অংশগ্রহণ করছেন সাতক্ষীরায় কর্মরত সংবাদকর্মীরা। 

কর্মশালায় বলা হয়, বিশ্বে প্রতিবছর ২ লাখ ৩৫ হাজার শিশু পানিতে ডুবে মারা যায়। এর ৯০ ভাগ ঘটছে নিম্ন ও মধ্য আয়ের দেশে। বর্তমানে বিশ্বে পানিতে ডুবে শিশু মৃত্যুকে অনিচ্ছাকৃত মৃত্যু ও আঘাতপ্রাপ্তির তৃতীয় প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

বাংলাদেশে পাঁচ বছরের কম বয়সী শিশুদের পানিতে ডুবে মৃত্যুর হার বিশ্বের মধ্যে উল্লেখযোগ্য বলে জানিয়েছে ‘সমষ্টি’। সংস্থাটি বলছে, এ ধরনের অধিকাংশ দুর্ঘটনা ঘটছে সকাল ৯টা থেকে দুপুর ১টার মধ্যে।

সংশ্লিষ্টদের মতে, তিনটি প্রতিরোধযোগ্য ব্যবস্থা গ্রহণের মাধ্যমে বাংলাদেশে পানিতে ডুবে শিশুমৃত্যুর হার কমানো সম্ভব। এগুলো হলো - পাঁচ বছরের কম বয়সী শিশুদের দিনের একটি নির্দিষ্ট সময় ডে কেয়ার সেন্টারে রাখা, ৫ থেকে ১০ বছরের শিশুদের সাঁতার শেখানো এবং ব্যাপকহারে সচেতনতা বৃদ্ধি।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে জেলা স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক চক্রবর্তীর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রেজা রশীদ।  

আলোচনা করেন চ্যানেল আইর সিনিয়র নিউজ এডিটর ও ‘সমষ্টি’র নির্বাহী পরিচালক মীর মাসরুর জামান, শিশু একাডেমির ইসিডি স্পেশালিস্ট তারিকুল ইসলাম, ‘সমষ্টি’র পরিচালক (গবেষণা) রেজাউল হক প্রমুখ।