ঢাকা রোববার, ০৭ আগস্ট ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

রাজধানীতে কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু

স্টার সংবাদ 

প্রকাশিত: ১৩:০৬, ৩ আগস্ট ২০২২

আপডেট: ১৬:১৩, ৩ আগস্ট ২০২২

রাজধানীতে কলেরা টিকার দ্বিতীয় ডোজ শুরু

রাজধানীতে দ্বিতীয় ডোজ কলেরার টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে বুধবার (৩ আগস্ট) থেকে। প্রথম ডোজের মতো এবারও রাজধানীর পাঁচটি এলাকায় এ টিকা খাওয়ানো হবে।

স্বাস্থ্য অধিদফতরের তত্ত্বাবধানে শুক্রবার (৫ আগস্ট) ও মঙ্গলবার (৯ আগস্ট) আশুরার দিন ব্যতীত প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কর্মসূচি চলবে ১০ আগস্ট পর্যন্ত।

গত ২৬ জুন থেকে ২ জুলাই ঢাকার যাত্রাবাড়ী, সবুজবাগ, দক্ষিণখান, মিরপুর ও মোহাম্মদপুর এলাকায় কলেরার টিকার প্রথম ডোজ নিয়েছিলেন ২৩ লাখ ৬৫ হাজার ৫৮৫ জন। তাদেরই দেয়া হবে দ্বিতীয় ডোজ। নিজ নিজ কেন্দ্রে টিকা কার্ড দেখিয়ে প্রথম ডোজ গ্রহীতারা দ্বিতীয় ডোজ নিতে পারবেন।তবে গর্ভবতী নারী ও যারা গত ১৪ দিনের মধ্যে অন্য কোনো টিকা নিয়েছেন, তারা এ টিকা নিতে পারবেন না। 

এ প্রসঙ্গে স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ও লাইন ডিরেক্টর (রোগ নিয়ন্ত্রণ প্রোগ্রাম) অধ্যাপক ডা. মোহাম্মদ নাজমুল ইসলাম বলেন, ‘আমরা ঢাকার পাঁচটি এলাকার বাসিন্দাদের কাছ থেকে কলেরা টিকাদান কার্যক্রমে অভূতপূর্ব সাড়া পেয়েছি এবং খুব অল্প সময়ে রেকর্ড সংখ্যক অধিবাসীকে টিকা দিতে পেরেছি। আমরা আশা করবো, যারা প্রথম ডোজ কলেরা টিকা নিয়েছেন তারা অবশ্যই দ্বিতীয় ডোজ টিকা নিয়ে নিজেদের এ রোগ থেকে সুরক্ষিত করবেন।