ঢাকা Thursday, 25 April 2024

জঙ্গিদের নেটওয়ার্ক ভেঙে দিয়েছি : র‌্যাব ডিজি

স্টার সংবাদ

প্রকাশিত: 21:59, 1 July 2022

আপডেট: 22:30, 1 July 2022

জঙ্গিদের নেটওয়ার্ক ভেঙে দিয়েছি : র‌্যাব ডিজি

‘জিরো টলারেন্স’ নীতির কারণে দেশে জঙ্গিবাদের ‘নেটওয়ার্ক’ ও ‘আস্তানা’ ধ্বংস হয়ে গেছে বলে জানিয়েছেন র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) মহাপরিচালক (ডিজি) চৌধুরী আবদুল্লাহ আল মামুন। তিনি বলেন, জঙ্গিদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির অংশ হিসেবে আমরা সমন্বিতভাবে সাঁড়াশি অভিযান পরিচালনা করে জঙ্গিদের নেটওয়ার্ক ও আস্তানা ভেঙে গুঁড়িয়ে দিয়েছি। 

গুলশানের হলি আর্টিজান হামলার ষষ্ঠ বার্ষিকী উপলক্ষে ‘দীপ্ত শপথ’ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন শেষে শুক্রবার (১ জুলাই) সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।  

র‍্যাব মহাপরিচালক বলেন, হলি আর্টিজান হামলায় তৎকালীন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের সহকারী পুলিশ কমিশনার (এসি) রবিউল ও বনানী থানার অফিসার ইনচার্জ (ওসি) সালাউদ্দিন নিহত হন। তাদের স্মরণে গুলশান মডেল থানার সামনে দীপ্ত শপথ নামে এই দুই অফিসারের ভাস্কর্য বানানো হয়।

প্রতিবছর হলি আর্টিজানের হামলার বার্ষিকীতে দীপ্ত শপথ ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করা হয় তাদের স্মরণে।  
চৌধুরী আবদুল্লাহ আল মামুন বলেন, র‍্যাব সব সময় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে দৃঢ়ভাবে দায়িত্ব পালন করে আসছে। র‍্যাবের গোয়েন্দা শাখার প্রধান কর্নেল আজাদ সিলেটে জঙ্গিবাদবিরোধী অভিযানে দায়িত্ব পালন করতে গিয়ে নিহত হন। আমি তার আত্মার মাগফিরাত কামনা করছি। তার পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছি। 

র‍্যাব ডিজি বলেন, হলি আর্টিজান ঘটনার পর ১২ ঘণ্টার মধ্যে আমরা ওই এলাকার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিই। অভিযান পরিচালনা করার মতো একটি পরিবেশ সৃষ্টি করি। হলি আর্টিজানের ঘটনা সেই দিন জঙ্গিরা লাইভ করেছিল। তাদের আমরা চিহ্নিত করছি ও তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি।

তিনি আরো বলেন, র‍্যাব এ পর্যন্ত ৩ হাজার জঙ্গি গ্রেফতার করেছে। হলি আর্টিজানের পর আমরা ১ হাজার ৫০০-এর বেশি জঙ্গি গ্রেফতার করেছি। গ্রেফতার জঙ্গিদের মধ্যে উল্লেখযোগ্য হলো মূল পরিকল্পনাকারী আমির সারোয়ার জাহান, অর্থায়ন ও পরিকল্পনার সঙ্গে জড়িত শরিফুল ইসলাম খালেক ও মামনুর রশিদ রিপন।