ঢাকা Friday, 29 March 2024

আইসল্যান্ডের জনসংখ্যার চেয়ে ৪৪তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি

স্টার সংবাদ

প্রকাশিত: 21:42, 27 May 2022

আইসল্যান্ডের জনসংখ্যার চেয়ে ৪৪তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি

দেশে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এতে আবেদন করেন ৩ লাখ ৫০ হাজার ৭১৬ জন। সে হিসেবে প্রতি পদে লড়েছেন ২০৫ জন। যা  আইসল্যান্ড দ্বীপের মোট জনসংখ্যার চেয়ে ৪৪তম বিসিএসে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

শুক্রবার (২৭ মে) পরিসংখ্যান সংরক্ষণের ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস এ তথ্য পাওয়া গেছে। এ দিকে শুক্রবার সকাল ১০টায় ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে পরীক্ষা শুরু হয় এবং শেষ হয় দুপুর ১২টায়।

ওয়ার্ল্ডোমিটারসে দেখা যায়, ২৩৫ দেশ ও দ্বীপের তালিকায় ১৮১ নম্বর অবস্থানে রয়েছে আইসল্যান্ডের নাম। দেশটির শুক্রবার (২৭ মে) পর্যন্ত জনসংখ্যা তিন লাখ ৪৫ হাজার ৪৯৯ জন।

এদিকে পিএসসি সূত্রে জানা যায়, গত বছরের ৩০ নভেম্বর ৪৪তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হয়। অনলাইনে আবেদন শুরু হয় একই বছরের ৩০ ডিসেম্বর। প্রথম দফায় আবেদনের শেষ সময় ছিল ৩১ জানুয়ারি। পরে জাতীয় বিশ্ববিদ্যালয়ে চূড়ান্ত পরীক্ষা শেষ না হওয়ায় তা বাড়িয়ে ২ মার্চ নির্ধারণ করে পিএসসি।

৪৪তম বিসিএসে সবচেয়ে বেশি নিয়োগ হবে শিক্ষা ক্যাডারে। এ ক্যাডারে ৭৭৬ জনকে নিয়োগ দেওয়ার কথা রয়েছে। এছাড়া প্রশাসন ক্যাডারে ২৫০, পুলিশে ৫০, পররাষ্ট্রে ১০, আনসারে ১৪, অর্থ মন্ত্রণালয়ে সহকারী মহাহিসাবরক্ষক (নিরীক্ষা ও হিসাব) পদে ৩০, সহকারী কর কমিশনার পদে ১১, সহকারী নিবন্ধক (সমবায়) পদে ৮ ও সহকারী সুপারিনটেনডেন্ট/ট্রাফিক (রেলওয়ে) নিবন্ধক পদে সাতজনকে নিয়োগ দেয়া হবে।

একই সঙ্গে তথ্য মন্ত্রণালয়ে সহকারী পরিচালক বা তথ্য কর্মকর্তা বা গবেষণা কর্মকর্তা পদে ১, সহকারী পরিচালক (অনুষ্ঠান) পদে ৭, সহকারী বার্তা নিয়ন্ত্রক পদে ২, সহকারী পোস্টমাস্টার পদে ২৩, সহকারী নিয়ন্ত্রক (বাণিজ্য) পদে ৬, পরিবার পরিকল্পনা কর্মকর্তা (পরিবার পরিকল্পনা) পদে ২৭ এবং সহকারী খাদ্য নিয়ন্ত্রক পদে তিনজনকে নিয়োগ দেয়া হবে।

প্রফেশনাল ক্যাডারে রেলপথ মন্ত্রণালয়ে সহকারী নির্বাহী প্রকৌশলী পদে ১, সহকারী যন্ত্র প্রকৌশলী পদে ৮, সহকারী সংকেত ও টেলিযোগাযোগ প্রকৌশলী পদে ৬, সহকারী সরঞ্জাম নিয়ন্ত্রক পদে ১, সহকারী বৈদ্যুতিক প্রকৌশলী পদে ২ (তথ্য) ও সহকারী বন সংরক্ষক পদে ৫ জনকে নিয়োগ দেয়া হবে।