ঢাকা Friday, 29 March 2024

খুলনায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষে বিএনপির সভা পণ্ড, আহত ২০

প্রকাশিত: 02:54, 27 May 2022

আপডেট: 03:48, 27 May 2022

খুলনায় ছাত্রলীগ-ছাত্রদল সংঘর্ষে বিএনপির সভা পণ্ড, আহত ২০

খুলনায় ছাত্রলীগ ও ছাত্রদল নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে অন্তত ২০ জন আহত হয়েছেন। এ সংঘর্ষের কারণে পণ্ড হয়ে গেছে বিএনপির সমাবেশ। 

দলের চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে মহানগরীর কেডি ঘোষ রোডে বিএনপি কার্যালয়ের সামনে বৃহস্পতিবার (২৬ মে) বিকেলে এ সমাবেশের আয়োজন করা হয়। এই সমাবেশে প্রধান অতিথি হিসেবে যোগ দিতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান আগেই খুলনায় পৌঁছান। 

এদিকে সমাবেশে যোগ দিতে ছাত্রদলের জেলা ও মহানগরের নেতাকর্মীরা বিভিন্ন স্থান থেকে মিছিল নিয়ে পিকচার প্যালেস মোড় হয়ে দলীয় কার্যালয়ের দিকে আসতে থাকেন।

একই সময়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলার ঘটনায় মিছিল বের করেন মহানগর ও জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। নগরীর বিভিন্ন এলাকা থেকে মিছিল নিয়ে তারা আওয়ামী লীগ কার্যালয়ের দিকে আসতে থাকেন।

পিকচার প্যালেস মোড়ে তাদের সঙ্গে ছাত্রদল নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ সময় ২০ জন আহত হন। থে‌মে থে‌মে ইটপাট‌কেল ও টিয়ার সেল নি‌ক্ষে‌পের ঘটনা ঘটে। ঘটনাস্থলে বর্তমানে পু‌লি‌শ অবস্থান করছে। 

বিএনপি নেতাকর্মীরা জানান, সমাবেশে অংশ নিতে বিকেলে তেরখাদা উপজেলা থেকে বিএনপির একটি মিছিল দলীয় কার্যালয়ের দিকে আসার সময় কেসিসি সুপার মার্কেটের সামনে মিছিলে বাধা দেয় ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় কয়েকজনকে মারধরের ঘটনা ঘটে। এ খবর কেডি ঘোষ রোডে সমাবেশস্থলে পৌঁছালে বিএনপির বিক্ষুব্ধ নেতাকর্মীরা ঘটনাস্থলের গিয়ে অগ্রসর হয়। পুলিশ বাধা দিলে পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে ওঠে। বিএনপি নেতাকর্মীরা ইট-পাটকেল ছুড়লে পুলিশ পাল্টা টিয়ার শেল নিক্ষেপ করে। 

এর কিছুক্ষণ পর ছাত্রলীগ ও পুলিশ একত্রিত হয়ে বিএনপির নেতাকর্মীদের ধাওয়া দেয়। তারা সমাবেশস্থলে এসে চেয়ার ভাঙচুর করে। পরে পুলিশ ঘটনাস্থল থেকে মহিলা দলেন নেত্রীসহ ৩০ জনকে আটক করে।

বিএনপির মহানগর আহ্বায়ক শফিকুল আলম মনা বলেন, আমরা শান্তিপূর্ণভাবে সমাবেশ শুরু করি। সমাবেশে আসা মিছিলের ওপর প্রথম ছাত্রলীগ হামলা করে। পরে তাদের সঙ্গে পুলিশ একত্রিত হয়ে সমাবেশস্থলে হামলা ও ভাঙচুর চালায়। বিএনপির অসংখ্য নেতাকর্মী আহত ও আটক হয়েছেন।

খুলনা সদর থানার ওসি হাসান আল মামুন সংবাদমাধ্যমকে বলেন, ছাত্রদ‌ল নেতারা পু‌লি‌শের ওপর আক্রমণ কর‌লে তা‌দের ছত্রভঙ্গ কর‌তে ৫০ রাউন্ড টিয়ার শেল ও ১৫০ রাউন্ড রাবার বু‌লেট ‌নি‌ক্ষেপ করা হয়। এ ঘটনায় পু‌লি‌শের ১৪ জন সদস‌্য আহত হ‌য়ে‌ছেন। মামলা দা‌য়ে‌রের প্রস্তু‌তি চল‌ছে।