ঢাকা Thursday, 28 March 2024

সরকারি কর্মকর্তাদের সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ

স্টার সংবাদ

প্রকাশিত: 00:08, 13 May 2022

সরকারি কর্মকর্তাদের সব ধরনের বিদেশ ভ্রমণ বন্ধ

সব ধরনের ভ্রমণ, সেমিনার ও ওয়ার্কশপ উপলক্ষে সরকারি কর্মকর্তাদের বিদেশযাত্রা বন্ধ ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে আজ বৃহস্পতিবার (১২ মে) পরিপত্র জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

এতে স্বাক্ষর করেছেন অর্থ বিভাগের ব্যয় ব্যবস্থাপনা-৬ অধিশাখার উপ-সচিব মোহাম্মদ শওকত উল্লাহ। পরিপত্রটির শিরোনাম ‘পরিচালন ও উন্নয়ন বাজেটের আওতায় সকল প্রকার বৈদেশিক ভ্রমণ সীমিতকরণ’। 

পরিপত্রে বলা হয়েছে, কোভিড-১৯ পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বর্তমানে বৈশ্বিক সংকটের প্রেক্ষাপটে পুনরাদেশ না দেয়া পর্যন্ত সরকারি কর্মকর্তাদের সব ধরনের ভ্রমণ, সেমিনার, ওয়ার্কশপ উপলক্ষে বিদেশযাত্রা বন্ধ থাকবে। এ আদেশ উন্নয়ন বাজেট ও পরিচালন বাজেট উভয় ক্ষেত্রে প্রযোজ্য এবং অবিলম্বে কার্যকর হবে। 

গতকাল বুধবার (১১ মে) সরকারি ক্রয়সংক্রান্ত সভার পর সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছিলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অপ্রয়োজনীয় বিদেশ সফর না করতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। এছাড়া কম গুরুত্বপূর্ণ আমদানিনির্ভর প্রকল্পের বাস্তবায়ন পিছিয়ে দেয়ার সিদ্ধান্তের কথাও জানিয়েছেন অর্থমন্ত্রী।

মূলত বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ কমাতে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান মুস্তফা কামাল। এ সময় বিলাসবহুল পণ্যের ব্যবহার কমানোরও কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, সময়ে সময়ে পরিবর্তিত পরিস্থিতিতে কঠিন সিদ্ধান্ত নিতে হয়। আমরা এতদিন যেভাবে চলছিলাম, সারা বিশ্বের যে অবস্থা তাতে লাগাম টেনে ধরতে হচ্ছে। বিশ্বের সঙ্গে একত্রিত হয়ে কাজ করতে হবে। বিশ্বের যে সামগ্রিক অবস্থা, তা বিবেচনায় নিয়ে এসব সিদ্ধান্ত নিতে হচ্ছে।