ঢাকা Friday, 29 March 2024

নিজে বাঁচলে বাপের নাম : মেয়র আতিক

স্টার সংবাদ

প্রকাশিত: 20:00, 22 January 2022

নিজে বাঁচলে বাপের নাম : মেয়র আতিক

করোনা ভাইরাসের ঊর্ধ্ব সংক্রমণরোধে সবাইকে মাস্ক পরার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেন, মাস্ক দেখানোর জন্য নয়, নিজের স্বার্থে পরতে হবে। নিজে বাঁচলে বাপের নাম। 

শনিবার (২২ জানুয়ারি) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর কারওয়ান বাজারে ডিএনসিসির আঞ্চলিক অফিসের সামনে ১০ দিনব্যাপী জনসচেতনতামূলক ‘মাস্ক আমার, সুরক্ষা সবার’ ক্যাম্পেইনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এ কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, কয়েকদিনের ক্যাম্পেইনের পরে মাঠে ম্যাজিস্ট্রেটরা নামবেন। হুট করে কোনো প্রতিষ্ঠান আমরা বন্ধ করতে চাই না। আমরা জনগণকে সচেতন করতে চাই। মাস্ক দেখানোর জন্য নয়, নিজের স্বার্থে পরতে হবে। নিজে বাঁচলে বাপের নাম। নিজে বাঁচি অন্যকে বাঁচাই। নিজের পরিবার সুস্থ থাকলে। অন্যের পরিবারও সুস্থ থাকবে।

তিনি আরো বলেন, ইতোমধ্যে আমরা উত্তর সিটি করপোরেশনের পক্ষ থেকে ৩২ লাখ মাস্ক বিতরণ করেছি। আজকে থেকে প্রায় তিন লাখ হ্যান্ড স্যানিটাইজার বিতরণ শুরু করেছি। মাস্ক পরার জন্য জনগণকে আমরা উদ্বুদ্ধ করছি, বিভিন্ন মার্কেট ও হোটেলে যাচ্ছি।

মেয়র বলেন, মাস্ক পরলে আমার পরিবার সুস্থ থাকবে। এই শহর ও দেশ সুস্থ থাকবে। মাস্ক আমার, সুরক্ষা সবাই - এই ধারণা নিয়ে আমরা নেমেছি। প্রতিটি ওয়ার্ডে এই কার্যক্রম আজ থেকে শুরু হচ্ছে।

তিনি বলেন, আপনারা দেখেছেন গত বছর রোজার আগে মার্কেটগুলো বন্ধ করে দিয়েছিলাম। যদি আমরা দেখি মার্কেটের ভেতরে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করে বেচাকেনা হচ্ছে, তাহলে সেই দোকান বন্ধ হয়ে যাবে। এরই মধ্যে আমরা সেই নির্দেশ দিয়েছি। কিন্তু তার আগে জনসচেতনতামূলক ক্যাম্পেইন চালাতে চাই। হুট করে আমরা কোনো কিছু বন্ধ করতে চাই না। মানুষকে সচেতন করতে চাই।

নগরবাসী, মার্কেটের সব দোকানদার ও বিভিন্ন ব্যবসায় প্রতিষ্ঠানের সবাইকে মাস্ক পরার অনুরোধ জানিয়ে মেয়র বলেন, করোনা থেকে বাঁচতে ও নিজের সুরক্ষা জন্য সবাইকে মাস্ক পরতে হবে। সবার সহযোগিতা আমাদের প্রয়োজন। একা কাউন্সিলর ও সিটি করপোরেশনের পক্ষে সম্ভব না মানুষকে সচেতন করা। মসজিদের ইমাম ও মুয়াজ্জিনরা প্রতি ওয়াক্তে এবং জুমার নামাজের সময় মুসল্লিদের সব সময় মাস্ক পরার মেসেজ দেবেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, ডিএনসিসির সব কাউন্সিলরের কার্যালয়ে ইতোমধ্যে ৫ লাখ মাস্ক পৌঁছে দেয়া হয়েছে। প্রতিদিন সকাল সাড়ে দশটা থেকে শুরু হওয়া ক্যাম্পেইনের ১০ দিনে প্রায় ৫ লাখ মাস্ক বিতরণ করা হবে।

এছাড়া করোনা ভাইরাসের সংক্রমণ মোকাবিলায় জনসচেতনতামূলক বার্তা মাইকিং করে প্রতিটি ওয়ার্ডে প্রচারের নির্দেশনা দেয়া হয়েছে। প্রতি শুক্রবার জুমার নামাজে আগত মুসল্লিদের মধ্যে মাস্ক বিতরণ এবং জনস্বার্থে জারি করা সরকারি নির্দেশনাসমূহ মসজিদের মাইকে প্রচারের জন্য বলা হয়েছে ডিএনসিসির পক্ষ থেকে।