ঢাকা Wednesday, 24 April 2024

সবক্ষেত্রেই দেখাতে হবে টিকার সনদ : স্বাস্থ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: 22:15, 21 January 2022

সবক্ষেত্রেই দেখাতে হবে টিকার সনদ : স্বাস্থ্যমন্ত্রী

করোনা ভাইরাসের সংক্রমণ দ্রুত বাড়ার পরিপ্রেক্ষিতে নতুন করে আরো পাঁচটি বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই বিধিনিষেধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ, অফিসে অর্ধেক জনবল নিয়ে কাজের কথা বলা হলেও বাণিজ্যমেলা, পর্যটনকেন্দ্র, বিপিএল খেলার আয়োজন সম্পর্কে কোনো নির্দেশনা নেই। সে প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, যেখানেই যাক, টিকার সনদ দেখাতে হবে। এর বাইরে যাওয়া সম্ভব নয়। এটাই সব ক্ষেত্রে প্রযোজ্য হবে।

শুক্রবার (২১ জানুয়ারি) সকালে স্বাস্থ্য অধিদফতরের সভাকক্ষে করোনা পরিস্থিতি নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক একথা বলেন।

তিনি বলেন, সামাজিক অনুষ্ঠানগুলোতে ১০০ জনের বেশি লোক যেতে পারবে না। অবশ্য যেখানে খেলাধুলার বিষয় আসবে সেখানে ১০০ জনের বেশি লোক যাবে না - একথা বলা যাবে না। কারণ খেলাটা স্টেডিয়ামে হয়। সেখানে টিকা সনদ নিয়ে, টেস্টের সনদ নিয়ে যেতে হবে। এর বাইরে সম্ভব নয়। এটা সর্বক্ষেত্রেই প্রযোজ্য। সেটা বইমেলার ক্ষেত্রেও প্রযোজ্য হবে। খেলার স্টেডিয়ামে ঢুকতে হলেও টিকা সনদ ও করোনা টেস্টের সনদ দেখিয়ে ঢুকতে হবে।

তিনি আরো বলেন, সংক্রমণের হার বেড়ে যাওয়ায় বইমেলা দুই সপ্তাহ পিছিয়ে দেয়া হয়েছে। বইমেলা ১৫ ফেব্রুয়ারিতে শুরু হবে। তবে বইমেলা কিভাবে পরিচালিত হবে, সেখানেও একটি বিশেষ নির্দেশনা রয়েছে। আমাদের উদ্দেশ্য হলো, পৃথিবী যেভাবে চলছে, যেভাবে বিধিনিষেধগুলো দিচ্ছে, আমরাও তার বাইরে নই। তবে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় আমরা এখনো ভালো আছি এবং এই ভালোটা আমাদের ধরে রাখতে হবে।

টিকা সনদের বিষয়ে সরকারের দেয়া নির্দেশনা মেনে চলার ব্যাপারে প্রশাসনের পদক্ষেপ দৃশ্যমান নয় জানানো হলে মন্ত্রী বলেন, প্রশাসনকে আরো কঠিনভাবে বলছি, বলব, যাতে এ বিষয়ে বেশি নজরদারি করে। তবে দায়িত্বটা নিজেদের। যারা বাইরে ঘুরি, খাই, বেড়াতে যাই, এ সময় এগুলো কম করলেই হয়।

দেশের ৭০ শতাংশ, অর্থাৎ সাড়ে ১২ কোটি মানুষকে টিকা দেয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত ১৫ কোটি ১০ লাখ ডোজ টিকা দেয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ দেয়া হয়েছে ৯ কোটি ২৪ লাখ আর দ্বিতীয় ডোজ দেয়া হয়েছে ৫ কোটি ৮০ লাখ। হাতে আরো প্রায় ৯ কোটি টিকা আছে। প্রত্যেকেই টিকা পাবেন। জনসন অ্যান্ড জনসনের ৩ লাখ ৩৭ হাজার টিকাও হাতে এসেছে বলে জানান তিনি।

সরকার ঘোষিত বিধিনিষেধ জনগণকে মেনে চলার আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, জনগণ নিয়ম মানলে সব সম্ভব। জনগণের ইচ্ছার ওপর নির্ভর করে আমরা কত দ্রুত এ পরিস্থিতি থেকে বেরিয়ে আসতে পারব। নিজের সুরক্ষার জন্য, পরিবারের জন্য বিধিনিষেধ পালন করা প্রয়োজন। অর্থনীতি চলমান রাখতে হলে সংক্রমণের লাগাম টেনে ধরতে হবে। এটা কখনোই সরকার একা পারবে না। সরকার নিয়ম-আইন করতে পারে, কিন্তু সেটা মানার দায়িত্ব জনগণের।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশিদ আলমসহ স্বাস্থ্য অধিদফতরের অন্য কর্মকর্তারা।