ঢাকা Tuesday, 16 April 2024

দুর্নীতি দমনে জেলা প্রশাসকদের সহযোগিতা চান দুদক চেয়ারম্যান

স্টার সংবাদ

প্রকাশিত: 01:45, 21 January 2022

দুর্নীতি দমনে জেলা প্রশাসকদের সহযোগিতা চান দুদক চেয়ারম্যান

দুর্নীতি দমনে জেলা প্রশাসকদের সহযোগিতা চেয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দিন আবদুল্লাহ। তিনি বলেন, একজন ডিসি জানেন, তার অফিসে কোথায় কোথায় দুর্নীতির সুযোগ আছে।

জেলা প্রশাসক সম্মেলনের শেষদিন বৃহস্পতিবার (২০ জানুয়ারি) বিকালের অধিবেশনে ডিসিদের সঙ্গে বৈঠকশেষে সাংবাদিকদের তিনি একথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, কমিশনের একটি কাজ হলো সচেতনতা বৃদ্ধি। দুর্নীতি যেন না হয়, দুর্নীতি থেকে যেন মানুষ দুরে থাকে, সেটা দেখাও দুদকের কাজ। এজন্য আমরা ডিসিদের অনুরোধ জানিয়েছি, তারা যেন আমাদের সব সময় সাহায্য করেন।

তিনি বলেন, কোন অফিসে কোথায় কোথায় দুর্নীতির সুযোগ আছে, এটা কিন্তু জেলা প্রশাসকরা জানেন। ওই জায়গায় তারা যেন সচেতনতা বৃদ্ধির কাজ করেন।

মঈনউদ্দিন আবদুল্লাহ বলেন, দুদকের আরেকটি কাজ হলো গণশুনানি। প্রযুক্তির উন্নয়নের সাথে সাথে দুর্নীতির ধরনও বদলায়। কোথাও গণশুনানি করা হলে দুর্নীতির নতুন ধরনগুলোও জানা যায়। অবশ্য মহামারির কারণে এখন তা সীমিত আছে।

তিনি বলেন, ডিসিদের বলেছি তারাও যেন গণশুনানি করেন। আমরাও করব। কোথায় নতুন রূপে দুর্নীতি হচ্ছে এবং কীভাবে তা বন্ধ করা যায় সে বিষয়ে তারা যেন সহযোগিতা করেন।

দুর্নীতির তদন্তের সময় কমিয়ে আনার উদ্যোগ নেয়া হচ্ছে জানিয়ে দুদক চেয়ারম্যান বলেন, আমাদের একটি সমস্যা হলো তদন্ত বা অনুসন্ধানে একটু সময় লেগে যায়। এটার কারণে হয়তো অনেক অভিযোগ থাকলেও সমাধানে সমস্যা হয়। এটা আমাদের একটি সীমাবদ্ধতা। নির্দিষ্ট সময়ের মধ্যে যেন আমাদের তদন্তগুলো শেষ হয়, আমরা চেষ্টা করছি।

মঈনউদ্দিন আবদুল্লাহ বলেন, দুর্নীতি এমন একটি জিনিস, প্রমাণ পাওয়াটা খুব কঠিন। অকাট্য প্রমাণ ছাড়া তো আমরা এগোতে পারি না। কারণ এটা না হলে আদালত মামলা গ্রহণ করবেন না।

তিনি বলেন, যিনি ঘুষ নেন ও যিনি দেন তারা কেউ তো স্বীকার করে না। এটি কমিয়ে আনতে আমরা চেষ্টা করছি। আমাদের যারা অনুসন্ধান করে, তাদেরকেও আমরা জবাবদিহির আওতায় আনার চেষ্টা করছি।

দুদকের আইনজীবীরা মামলার শুনানিতে উপস্থিত থাকেন না - এমন অভিযোগ প্রসঙ্গে তিনি বলেন, জেলার যারা বিজ্ঞ আইনজীবী আছেন, তাদেরকেই আমরা নিয়োগ করার চেষ্টা করি। দুদক আইনে যা আছে, আমাদের একটি প্যানেল থাকে। অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি বা অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টরের বেতনে তো কোনো আইনজীবী আসতে রাজি হবেন না।

তিনি বলেন, তারা যদি স্বাধীনভাবে আইন পেশায় থাকেন, তাদের আয় অনেক বেশি থাকে। আমার এখানে যদি নিয়ে আসি, পঞ্চম গ্রেডে বেতন যদি দিই, সে টাকায় ভালো আইনজীবী আসবেন না। তবে যারা প্রতিষ্ঠিত, তাদেরই দুদক নিয়োগের চেষ্টা করে বলে জানান দুদক চেয়ারম্যান। তিনি বলেন, মামলার সময় উপস্থিত থাকে না - এমন ঘটনা অনেক কম।