ঢাকা শনিবার, ২৮ মে ২০২২

Star Sangbad || স্টার সংবাদ

আইপিটিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী : তথ্যমন্ত্রী

স্টার সংবাদ

প্রকাশিত: ১৪:২৬, ২০ জানুয়ারি ২০২২

আপডেট: ১৪:৪৩, ২০ জানুয়ারি ২০২২

আইপিটিভি-ইউটিউবে সংবাদ প্রচার নীতিমালা বিরোধী : তথ্যমন্ত্রী

আইপিটিভি (ইন্টারনেট প্রোটোকল টেলিভিশন) ও ইউটিউব চ্যানেলে সংবাদ প্রচার দেশের সম্প্রচার নীতিমালার বিরোধী বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ বিষয়ে জেলা প্রশাসকদের সতর্ক দৃষ্টি রাখতে নির্দেশনা দিয়েছেন তিনি।

জেলা প্রশাসক সম্মেলনে বৃহস্পতিবার (২০ জানুয়ারি) তথ্য মন্ত্রণালয়ের সঙ্গে ডিসিদের অধিবেশনশেষে সাংবাদিকদের একথা জানান তথ্যমন্ত্রী।

তিনি বলেন, সম্প্রচার নীতিমালা অনুযায়ী কোনো আইপিটিভি বা ইউটিউব চ্যানেলের মাধ্যমে কেউ সংবাদ পরিবেশন করতে পারেন না। কিন্তু আইপিটিভির মাধ্যমে কোনো কোনো জায়গায় সংবাদ পরিবেশন করা হচ্ছে। সেখানে নিয়মিত সংবাদ বুলেটিনও পরিবেশন করা হয়। ইউটিউব চ্যানেলের মাধ্যমেও সংবাদ বুলেটিন প্রচার করা হচ্ছে। এটা আমাদের সম্প্রচার নীতিমালার বিরোধী। জেলা প্রশাসকদের এ বিষয়ে নজর রাখার নির্দেশনা দেয়া হয়েছে।

জেলা প্রশাসকদের সরকারের মাঠ প্রশাসনের প্রাণ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের মাধ্যমে সরকারি সিদ্ধান্তগুলো মাঠপর্যায়ে বাস্তবায়ন করা হয়। তাই জেলা প্রশাসক সম্মেলন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সম্মেলনে হওয়া আলোচনা প্রসঙ্গে তিনি বলেন, যে বিষয়গুলো আলোচনায় এসেছে, তার মধ্যে সোশ্যাল মিডিয়া নিয়ে ব্যাপক আলোচনা হয়েছে। দেশে প্রায় ৯ কোটি মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করে, সেটি প্রতিনিয়ত বাড়ছে। তিনি আরো বলেন, সোশ্যাল মিডিয়া যেমন প্রচারের বড় ক্ষেত্র, তেমনি অপপ্রচার বা গুজব রটানোরও ক্ষেত্র। গত সাত-আট বছরের পরিসংখ্যান দেখলেই বোঝা যাবে, দেশে যেসব দুর্ঘটনা ঘটেছে, গুজব রটেছে, রটানো হয়েছে উদ্দেশ্যপ্রণোদিতভাবে, তার সবই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করা হয়েছে।

তিনি বলেন, সেই বিষয়গুলো ডিসিদের কাছে তুলে ধরা হয়েছে। তারা যেন এসব বিষয়ে তৎপর থাকেন এবং কার্যকর ব্যবস্থা গ্রহণ করেন।