ঢাকা Thursday, 25 April 2024

ওজন কমাতে গিয়ে ঔজ্জ্বল্য হারাচ্ছে ত্বক ও চুল, কী করবেন...

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 20:24, 28 November 2021

ওজন কমাতে গিয়ে ঔজ্জ্বল্য হারাচ্ছে ত্বক ও চুল, কী করবেন...

শরীরের বাড়তি মেদ ঝরানোর সময় ঠিকমতো খাবার না খেলে চুল এবং ত্বক নিষ্প্রাণ হয়ে পড়ে। অবশ্য খাবারে পুষ্টি উপাদান ঠিক থাকলে এই ধরনের সমস্যায় পড়তে হয় না। তবে বেশির ভাগই এই সহজ পন্থাটা অবলম্বন না করে বাইরে বেরোলে মেকআপ করে এই সমস্যার চটজলদি একটা সমাধান খোঁজেন, এতে আখেরে লাভ হয় না। 

আমাদের অনেকেরই ধারণা, শরীর থেকে অপ্রয়োজনীয় ফ্যাট ঝরে পড়লে কোনো সমস্যা হওয়ার কথা নয়; কিন্তু সেখানেই যত ভুল। দ্রুত শরীর হালকা করতে কেউ অতিরিক্ত শরীরচর্চা করেন আবার কেউ কম ক্যালোরিযুক্ত খাবার খান। এতে চুল ও ত্বক সৌন্দর্য হারাতে থাকে।

তাহলে ডায়েটে কী খাবেন চুল ও ত্বক ঠিক রাখার জন্য, চলুন জেনে নিই -

১) রোজ শাক-সবজি বা ফল খেতে হবে। সেই সঙ্গে সবচেয়ে বেশি প্রয়োজন ত্বককে চাঙ্গা রাখা। তাই প্রতিদিন ঠিক পরিমাণমতো পানি পান অতিজরুরি। পানি ত্বকে আর্দ্র ভাব আনে।

২) প্রতিদিন খাদ্যতালিকায় শসা, গাজর, বিট, কাঁচা মরিচ, লেবু, টমেটো দিয়ে সবজির রস তৈরি করে খেতে পারেন। শসা, গাজর, বিট, কাঁচা মরিচ ও টমেটো সামান্য পানি দিয়ে একটি ব্লেন্ডারে মিশিয়ে নিন। তারপর ছাঁকনি দিয়ে ছেঁকে ওপরে একটি লেবু চিপে রস বের করে মেশান। তৈরি হয়ে গেল সবজির রস। এবার চটজলদি খেয়ে নিন। শসা শরীর ঠান্ডা করে। গাজরে রয়েছে বিটা ক্যারোটিনের মতো গুরুত্বপূর্ণ উপাদান। বিটে রয়েছে প্রচুর পরিমাণে আয়রন, টমেটোয় রয়েছে ভিটামিন সি এবং কাঁচা মরিচে আছে ভিটামিন ই। এই সবজির রসে ভিটামিন ও আয়রন প্রচুর পরিমাণে থাকায় ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ায়।

৩) খাবারের তালিকায় নারিকেল তেল, বাদাম এবং বীজ রাখুন। এগুলো ত্বক ও চুল ভালো রাখে।