ঢাকা Thursday, 28 March 2024

সুন্দরবন ভ্রমণে বিলাসবহুল ‘সি পার্ল ক্রুজে’র পথচলা শুরু

স্টার সংবাদ

প্রকাশিত: 21:57, 27 November 2021

সুন্দরবন ভ্রমণে বিলাসবহুল ‘সি পার্ল ক্রুজে’র পথচলা শুরু

প্রাকৃতিক নিসর্গের ‘লীলাভূমি’ বাংলাদেশে পর্যটনশিল্পে রয়েছে অপার সম্ভাবনা। এরই লক্ষ্যে সুন্দরবনে পর্যটকদের ভ্রমণকে আরো সহজ ও আনন্দময় করতে যুক্ত হয়েছে দুটি অত্যাধুনিক জাহাজ। সম্প্রতি এমভি সি পার্ল ক্রুজ-৩ ও এমভি সি পার্ল ক্রুজ-৪ নামে এই জাহাজ দুটির যাত্রা শুরু করে পুঁজিবাজারে তালিকাভুক্ত ভ্রমণ ও অবকাশ খাতের কোম্পানি ‘সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড’।

বিলাসবহুল এই জাহাজে রয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা। সার্বক্ষণিক ওয়াইফাই, উন্নতমানের খাবারের ব্যবস্থা, পর্যাপ্ত নিরাপত্তা ও সুদক্ষ গাইড। এসব ক্রুজ শিপের মাধ্যমে উপভোগ করা যাবে সুন্দরবনের নান্দনিক সৌন্দর্যসহ নানা সুবিধা। এতে তিনদিনের জন্য  জনপ্রতি খরচ হবে সাড়ে ১০ হাজার টাকা।

জাহাজগুলোতে অভিজাত আরামদায়ক ভ্রমণের জন্য রয়েছে - এসি, নন-এসি, সিঙ্গেল, ডাবল কক্ষ। সব সুযোগ-সুবিধার সমন্বয়ে এই ক্রুজ-ভ্রমণে রয়েছে তিন, চার ও ছয়দিনের জন্য আলাদা প্যাকেজ। ফলে প্রকৃতিপ্রেমীরা সুন্দরবনে কাটাতে পারবেন অসাধারণ সময়। 

রয়েল টিউলিপ সি পার্লের সচিব আজহারুল মামুন জানান, একসময় বনদস্যু ও জলদস্যুদের ভয়ে এ অঞ্চলে পর্যটকরা আসতে চাইতেন না। এখন আর আগের অবস্থায় নেই সুন্দরবন। সরকারের নানামুখী পদক্ষেপের ফলে এখন শান্তিপূর্ণ এলাকায় পরিণত হয়েছে সুন্দরবন। আর তাই সুন্দরবন ঘিরে বাড়ছে পর্যটকদের আকর্ষণ।

বিলাসবহুল এসব জাহাজের মাধ্যমে পর্যটকরা স্বাচ্ছন্দ্যে সুন্দরবনের দুর্গম এলাকা - হিরণ পয়েন্ট, দুবলারচর, হারবাড়িয়া ইকো ট্যুরিজম, ডিমেরচর, কটকা, কচিখালী, কলাগাছিয়া, শেখেরটেক, কালাবগি ও কৈলাশগঞ্জ ভ্রমণ করতে পারবেন।

জানা যায়, বর্তমানে নতুন কিছু স্থান আকর্ষণীয় হয়ে উঠেছে পর্যটকদের কাছে। এর মধ্যে হারবাড়িয়া, ডিমচর, কটকা, কচিখালী, কলাগাছিয়া, শেখেরটেক, আলীবান্দা, কালাবগি ও কৈলাশগঞ্জ উল্লেখযোগ্য। এসব স্পট দূরবর্তী হওয়ায় একসময় পর্যটনের জন্য অনিরাপদ ছিল। সম্প্রতি পুরোপুরি দস্যুমুক্ত হওয়ায় পর্যটকদের পা পড়ছে এসব স্থানে।

সুন্দরবন রক্ষণাবেক্ষণ কর্তৃপক্ষের তথ্যমতে,  এই বনে প্রায় দেড় লাখ হরিণ রয়েছে। প্রতিটি স্পটে গেলে অবাধে চড়ে বেড়াতে দেখা যায় এসব হরিণ। করমজলে গেলে হরিণকে নিজ হাতে খাবার খাওয়ানোর সুযোগ রয়েছে পর্যটকদের। এই স্পটেই রয়েছে সুন্দরবনের নোনা জলের কুমির প্রজনন কেন্দ্র। এখানে এখন শতাধিক বাচ্চা কুমির রয়েছে। একই সঙ্গে রয়েছে কচ্ছপ প্রজনন কেন্দ্র। তবে কটকা স্পট বলে পরিচিত এলাকায় সবচেয়ে বেশি হরিণ চোখে পড়ে। কটকাতে রয়েছে বাঘের আনাগোনাও। এখানে কয়েকদিন থাকলে নিজ চোখেই দেখা মেলে বাঘের। তীরে নামলে সব সময় বাঘের পায়ের চিহ্নের দেখা মেলে।

এছাড়া সুন্দরবনের প্রায় শেষ প্রান্ত হারবাড়িয়া এলাকার চারদিকে বৃহৎ নদীবেষ্টিত হওয়ায় সন্ধ্যার সূর্যাস্ত ও সকালের সূর্যোদয় দেখা যায়। এছাড়া ডিমচরেও রয়েছে হাজার হাজার হরিণের পাশাপাশি নানা প্রজাতির পাখি। বিভিন্ন স্পটে নদীর চরে রোদ পোহাতে দেখা যায় নোনা জলের কুমির।

আজহারুল মামুন আরো জানান, পর্যটকদের এই আকর্ষণকে বাস্তবে রূপ দিতে ট্যুরিজম ব্যবসায় যুক্ত হয়েছে সি পার্ল। পর্যটকদের কাছ থেকে কাঙ্ক্ষিত সাড়া পেলে ভবিষ্যতে এই ব্যবসা আরো সম্প্রসারণ করা হবে।