ঢাকা Friday, 19 April 2024

শীতকালের দুঃস্বপ্ন! কী করবেন ...

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 20:54, 27 November 2021

শীতকালের দুঃস্বপ্ন! কী করবেন ...

শীতকাল ঘরের দরজায়। এ সময় রাতে মাঝেমধ্যেই কি ঘুম ভেঙে যায়? ভুলভাল স্বপ্ন দেখেন? যদি এমনটা হয়ে থাকে, তবে ভাববেন না। এমন অনেকেরই হয়। 

মনোবিজ্ঞানীদের মতে, আমরা ঘুমানোর পর কী বিষয়ে স্বপ্ন দেখব, তার অনেকটাই নির্ভর করে আমাদের সারাদিনের ভাবনার ওপর। তবে শীতকালে রাতে হঠাৎ হঠাৎ ঘুম ভেঙে যাওয়া, ভয় পাওয়া বা খারাপ স্বপ্ন দেখা নির্ভর করে আমরা কেমনভাবে ঘুমাচ্ছি তার ওপর।

বিশেষজ্ঞরা বলেন, রাতে অনেকে গায়ে কিছু গরম জিনিস চাপা দিয়ে শুলেও ঘুমের মধ্যে তা গা থেকে নেমে যায় বা সরে যায়, ফলে ঘরের তাপমাত্রা কম থাকায় ঘুমের মধ্যেই ঠান্ডা লাগে এবং তা থেকে অস্বস্তি তৈরি হয়, ভুলভাল স্বপ্ন আসে। তাই এর পর থেকে এমন সমস্যায় ভুগলে ঘুমানোর আগে ঘরের তাপমাত্রা ঠিক করে নিয়ে ও রিল্যাক্স হয়ে ঘুমাতে যেতে হবে।

এ তো গেল প্রথম কারণ। রাতে আতঙ্কে ঘুম ভাঙা বা বাজে স্বপ্ন দেখার আরো একটি কারণ আছে। দিনের পর দিন না ঘুমানো, কম ঘুমানো ডিপ্রেশন তৈরি করে এবং তা সিজনাল ইফেক্টিভ ডিজঅর্ডার (SAD) তৈরি করে, যা শীতকালে খুবই কমন বিষয়।

সমীক্ষায় দেখা গেছে, যাদের ডিপ্রেশন রয়েছে, তাদের মধ্যেই নাইটমেয়ার বা এক কথায় দুঃস্বপ্ন আসা কমন ব্যাপার। এটি ইনসমনিয়ার সঙ্গে আসে, এই দুইয়ের উপসর্গও খানিকটা এক। এমনটা জানিয়েছেন ভারতের গ্লোবাল হাসপাতাল, মুম্বাইয়ের কনসালট্যান্ট সাইকিয়াট্রিস্ট ড. জলপা ভুটিয়া। 

তিনি বলেন, হাইপারটেনশন, ইনসমনিয়া যাদের আছে তাদের ক্ষেত্রে শীতে মাঝেমধ্যেই SAD-এর ঘটনা ঘটে। বিশেষ করে বেশি ঘুমালে এই নাইটমেয়ার আসার প্রবণতাও বেশি থাকে। 

ড. ভুটিয়া আরো জানান, SAD হলো একটি মুড ডিজঅর্ডার, যা সিজন ধরে আসে। এর উপসর্গ অনেক সময় শুরু হয়ে যায় শরৎকাল থেকেই এবং চলে বসন্তকাল পর্যন্ত। এর ফলে খাওয়ার প্রবণতা বেড়ে যায়, এনার্জি কমতে থাকে এবং হাইপারসমনিয়া তৈরি হয়।

এছাড়া যারা বেশি রাত করে ঘুমায় তাদের মধ্যে এই সমস্যা বেশি দেখা দেয়। সমীক্ষায় দেখা গেছে, যারা দিনের বেলা তাড়াতাড়ি ওঠে তাদের ক্ষেত্রে তুলনামূলক SAD-এর সমস্যা কম।

এখন জেনে নেয়া যাক শীতে এই সমস্যা দূর করতে কী করা উচিত -

>> ডিপ্রেশন কমাতে বা SAD-র প্রবণতা কমাতে মানসিক দিক ঠিক রাখতে হবে, প্রয়োজনে মেন্টাল হেলথ প্রফেশনালের সঙ্গে যোগাযোগ করতে হবে।

>> যদি কোনো নির্দিষ্ট সমস্যা থাকে, তাহলে ওষুধ ইত্যাদির মাধ্যমে তা সারিয়ে তোলা যেতে পারে।

>> যদি এই সমস্যা একদম প্রাথমিক পর্যায়ে থাকে তাহলে ঘুমের সময় পরিবর্তন করতে হবে।

>> রাতে শোয়ার আগে বেশিক্ষণ ল্যাপটপ বা ফোনের আলোর সামনে না থাকাই ভালো।

>> ঘুমানোর আগে ব্যায়াম বা কফি না খাওয়া ভালো।

>> বিছানায় কাজ নিয়ে শুতে যাওয়া চলবে না। 

>> শীতকালে ঘরের তাপমাত্রা যাতে আরামদায়ক হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

>> অতিরিক্ত চিন্তা না করাই ভালো, প্রয়োজনে শ্বাসের ব্যায়াম করা যেতে পারে।

>> লাইট থেরাপি করা যেতে পারে।