ঢাকা বুধবার, ০১ ডিসেম্বর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

মানসিক ক্লান্তি কাটিয়ে উঠবেন যেভাবে

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: ১৪:২৩, ১২ নভেম্বর ২০২১

মানসিক ক্লান্তি কাটিয়ে উঠবেন যেভাবে

কাজের চাপে মানসিক ক্লান্তি ও অবসাদ বর্তমান সময়ের বড় একটি সমস্যা। অনেক সময় কাজের চাপে নিজেকে যেন সময় দেয়াই হয়ে ওঠে না। প্রায়ই কাজের চাপে পর্যাপ্ত ঘুমানোর সময়টাও পাওয়া যায় না। ফলে গ্রাস করে ক্লান্তি।

চলুন এক নজরে দেখে নেয়া যাক মানসিক ক্লান্তি কাটিয়ে ওঠার কিছু উপায় -

১. একই সঙ্গে একাধিক কাজ হাতে নিয়ে নিলে তা দিনের শেষে আপনার মাথায় আরো বেশি চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে। আপনার যতটা ক্ষমতা, তার থেকে বেশি দায়িত্ব বা কাজ না নেয়াই শ্রেয়।

২. বড় শ্বাস নিয়ে তারপর খানিকক্ষণ ধরে রেখে আস্তে আস্তে ছাড়ুন। এই পুরো পদ্ধতিটা দশবার করুন। এতে আমার হৃদযন্ত্রের ওপর চাপ এবং মানসিক অস্থিরতা দুটোই অনেকটা কমবে।

৩. যতই কাজ থাকুক, সেই কাজের ছাপ যেন কোনোমতেই আপনার ঘুমের ওপর এসে না পড়ে। কাজের চাপের কারণে ঘুম কম হলে তা আপনার শারীরিক এবং মানসিক সুস্থতার জন্য অত্যন্ত ক্ষতিকারক।

৪. যদি একান্তই সমস্যা হয় কাজের জন্যে, তাহলে রুটিন বানিয়ে সেটা মেনে চলতে পারেন। অনেক সময়েই কাজের বাড়তি চাপ আপনার দিনের অনেকটা সময়ের ওপর চেপে বসে, তখন আপনার দিনের বাকি কাজের জন্য সময় কমে যায়। সেই থেকে শুরু হয় তাড়াহুড়ো এবং যথারীতি শারীরিক এবং মানসিক ক্লান্তি।

৫. শত কাজ থাকলেও নিজের জন্য কিছুটা সময় বের করে নিন। আপনার যেটা করতে ভালো লাগে তাই করুন। গান শোনা, গান গাওয়া, কোথাও কিছুক্ষণের জন্য হেঁটে আসা, বই পড়া - যে কোনো কিছু একটা কাজ করুন, যা একান্তই আপনার নিজের।