ঢাকা Friday, 26 April 2024

দাদ সারানোর ঘরোয়া সহজ উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: 23:22, 17 October 2021

আপডেট: 23:23, 17 October 2021

দাদ সারানোর ঘরোয়া সহজ উপায়

ধুলো-ময়লা, দূষণ, অপরিচ্ছন্নতা এবং ঘামের কারণে ত্বকের বিভিন্ন সমস্যা দেখা দেয়। ব়্যাশ, ফুসকুড়ি, লালচে ভাব, চুলকানির মতো বিভিন্ন ত্বকের সমস্যা হয়। এই ত্বকের সমস্যাগুলোর মধ্যে অন্যতম হলো দাদ। আমাদের মধ্যে অনেকেই বেশিরভাগ সময় দাদের সমস্যায় ভুগে থাকেন। আর যারা এই সমস্যায় ভোগেন তারা জানেন এটা কত বিরক্তিকর একটা সমস্যা। চলুন তবে জেনে নেওয়া যাক দাদ নিরাময়ের সহজ কিছু ঘরোয়া উপায় সম্পর্কে –

. সাবান এবং পানি

যে জায়গায় দাদ হয়েছে সেই স্থান সব সময় পরিষ্কার রাখা প্রয়োজন। এতে চারিদিকে সংক্রমণ ছড়িয়ে পড়ে না এবং প্রভাবিত এলাকা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। দাদের সংক্রমণ রোধ করতে, সাবান পানি খুবই কার্যকর। প্রতিদিন আক্রান্ত স্থান পানি এবং অ্যান্টিব্যাকটেরিয়াল সাবান দিয়ে ভাল করে পরিষ্কার করুন। তারপর জায়গাটা আলতো হাতে মুছে নিন।

. আপেল সাইডার ভিনেগার

আপেল সাইডার ভিনেগারে শক্তিশালী অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান। এটি দাদের চিকিৎসার ক্ষেত্রে সহায়ক হতে পারে। প্রথমে একটি পরিষ্কার তুলার বল আপেল সাইডার ভিনেগারে ভিজিয়ে নিন। তারপর ওই তুলার বলটি দিয়ে সংক্রমিত জায়গায় আলতো হাতে ব্রাশ করুন। ভালো ফল পেতে এই প্রক্রিয়াটি দিনে তিনবার করা যেতে পারে।

৩. নারকেল তেল

নারকেল তেলে মাইক্রোবিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল এই উভয় বৈশিষ্ট্যই বর্তমান, যা দাদের সংক্রমণের চিকিৎসার ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। দাদ ছাড়া এটি অন্যান্য ছত্রাক সংক্রমণের ক্ষেত্রেও কার্যকর। এই প্রক্রিয়াটি করার জন্য, প্রথমে একটি পাত্রে নারকেল তেল নিয়ে হালকা গরম করে নিন। তারপর ওই হালকা গরম তেল সরাসরি আক্রান্ত স্থানে ব্যবহার করুন। এটি ত্বকে দ্রুত শোষিত হয়। অন্তত দিনে তিনবার এই প্রক্রিয়াটি করুন।

৪. হলুদ

হলুদের স্বাস্থ্য উপকারিতা অসীম। হলুদে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান। তাছাড়া হলুদ কার্যকরী অ্যান্টিফাঙ্গাল হিসেবেও কাজ করে। এটি সংক্রমণের বৃদ্ধিকে রোধ করতে অত্যন্ত সহায়ক। এই প্রতিকারটি করার জন্য প্রথমে তাজা হলুদ বাটা কিংবা হলুদ গুঁড়া নিয়ে তাতে সামান্য পানি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তারপর সংক্রমিত স্থানে সরাসরি লাগিয়ে শুকিয়ে নিন।

৫. অ্যালোভেরা

দাদের সংক্রমণ রোধ করতে অ্যালোভেরাও দুর্দান্ত কার্যকর। অ্যালোভেরাতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান। অ্যালোভেরা দাদের চুলকানি, অস্বস্তি এবং প্রদাহের লক্ষণগুলোকে প্রশমিত করতে সহায়তা করে। প্রথমে সংক্রমিত স্থানে সরাসরি অ্যালোভেরা জেল প্রয়োগ করুন। ভাল ফল পেতে দিনে তিনবার এটি ব্যবহার করার চেষ্টা করুন।