ঢাকা Thursday, 25 April 2024

মৌরি-দুধের যত গুণ

লাইফস্টাইল ডেস্ক 

প্রকাশিত: 21:02, 16 October 2021

মৌরি-দুধের যত গুণ

শরীর সুস্থ রাখতে অনেকেই প্রতিদিন এক গ্লাস দুধ পান করেন। দুধের পুষ্টিগুণ সম্পর্কে আমরা সবাই জানি। রোজ এক গ্লাস দুধ খেলে শরীর বেশ তরতাজা থাকে। তবে সেই দুধই যদি এবার খান মৌরি মিশিয়ে। কারণ মৌরি দেয়া দুধের রয়েছে একাধিক উপকার। চলুন তবে জেনে নেয়া যাক মৌরি-দুধের উপকারিতা সম্পর্কে। 

১. নিয়মিত হজমের সমস্যা হয়? মৌরি-দুধ খেলে বাড়বে হজমশক্তি। কারণ মৌরির বীজে থাকা তেল আমাদের বিপাক প্রক্রিয়াকে ত্বরান্বিত করে।

২. হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে চান? তাহলে কিন্তু নিয়মিত এই মৌরি মেশানো দুধ খেতে হবে। কারণ এতে রয়েছে ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম ও ম্যাঙ্গানিজ। প্রতিটি উপাদানই হাড় ভালো রাখতে সহায়তা করে।

৩. একটা বয়সের পর মহিলাদের মধ্যে অনেকেই রক্তস্বল্পতায় ভোগেন। এই অসুখ থেকে বাঁচতে ডায়েটে রাখুন মৌরি-দুধ। মৌরিতে থাকা আয়রন ও পটাশিয়াম রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে সাহায্য করে।

৪. মৌরিতে রয়েছে পলিফেনল অ্যান্টি-অক্সিড্যান্ট। তাই মৌরি দেয়া দুধ খেলে হৃদরোগ, ক্যানসার ও ডায়াবেটিসের ঝুঁকি অনেকটাই কমে। এমনকি মৌরি-দুধ খেলে ভালো থাকে দৃষ্টিশক্তিও।

মৌরি-দুধ বানানোর পদ্ধতি 

এক গ্লাস দুধ একটি পাত্রে ঢালুন। তারপর এর সঙ্গে ১/২ চা চামচ মৌরি মেশান। এবার মৌরিসহ দুধটি ফুটতে দিন। দুধ ফুটে গেলে মৌরিগুলো ছেঁকে নিন। দুধে সামান্য চিনি মিশিয়ে পান করুন।