ঢাকা মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

Star Sangbad || স্টার সংবাদ

বদহজম থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৫, ২৪ সেপ্টেম্বর ২০২১

বদহজম থেকে মুক্তি পেতে ঘরোয়া উপায়

আজকাল দেখা যায় কমবেশি বেশিরভাগ মানুষই বদহজমের সমস্যায় ভুগে থাকেন। কর্মব্যস্ততার কারণে স্বাস্থ্যের প্রতি সঠিক যত্ন নেয়ার সময় অনেকেরই হয়ে ওঠে না। তাছাড়া খাওয়ায় অনিয়ম, ভালো ও পরিমিত ঘুম না হওয়া, বেশি পরিমাণে ফাস্টফুড খাওয়া বা বিভিন্ন অস্বাস্থ্যকর খাবার খাওয়ার ফলে বদহজম, গ্যাস, অম্বল এখন প্রতিদিনের সঙ্গী হয়ে উঠেছে আমাদের।

এ সমস্যার কারণে অনেককেই হজমের ওষুধ খেতে হয় নিয়মিত। যখন ওষুধ খেয়েও কাজ হয় না, তখন অনেকে আবার ঘরোয়া উপায়ে এটি কমানোর চেষ্টা করে থাকেন। অনেক সময় ওষুধের চেয়ে এই ঘরোয়া উপায়গুলোই বেশি কার্যকর হয়। তাই আজকে আমরা আপনাদের বদহজম থেকে মুক্তি পেতে কিছু ঘরোয়া কার্যকর উপায় সম্পর্কে জানাব। চলুন তবে জেনে নেওয়া যাক –

জোয়ান 

বদহজম, অম্বল, পেট ফাঁপা থেকে স্বস্তি পাওয়ার অত্যন্ত কার্যকরী ঘরোয়া প্রতিকার হলো জোয়ান। একটি পাত্রে এক চা চামচ জোয়ান ভেজে ঠান্ডা করুন। তারপর হালকা করে গুঁড়া করে তাতে এক চিমটি লবণ মিশিয়ে নিন। এটি পেটের ব্যথার জন্য খুবই কার্যকর এবং গ্যাস থেকেও মুক্তি দেয়। এছাড়া আপনি শুধু জোয়ান চিবিয়ে খেতে পারেন কিংবা জোয়ান গুঁড়া পানির সঙ্গে মিশিয়েও পান করতে পারেন।

আদা 

কিছু আদা কুঁচি করে কেটে নিন। এবার এক গ্লাস হালকা গরম পানিতে ওই আদা কুঁচি ও এক চা চামচ মধু মিশিয়ে প্রতিদিন পান করুন। বদহজমের সমস্যা নিরাময়ের জন্য অন্য ধরনের চায়েও আদা যোগ করতে পারেন। আদা-মধুর সংমিশ্রণ অ্যাসিড নিরাময়ের জন্য সেরা পানীয়।
 
লেবু ও মধু 

এক গ্লাস গরম পানিতে এক চা চামচ লেবুর রস যোগ করুন। তারপর তাতে এক চা চামচ মধু মেশান। প্রতিবার খাবারের পরে এই পানীয়টি পান করুন। লেবু এবং মধুর সঙ্গে গরম পানি বদহজমের জন্য একটি কার্যকরী ঘরোয়া প্রতিকার।

ধনে বীজ 

ধনে বীজে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান, যা পেটের সমস্যা বা বদহজম থেকে মুক্তি দিতে পারে। আপনার হজম প্রক্রিয়াকে আরো ভালো করতে ধনে বীজের তুলনা হয় না। এটি লিভারকে ডিটক্সিফাই করে, খিদে বাড়ায় এবং হজম প্রক্রিয়া ভালো রাখে। ভালো ফল পেতে এক সপ্তাহ ধনে বীজ মিশ্রিত পানি পান করুন।

আপেল সিডার ভিনেগার 

আপেল সিডার ভিনেগার ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাসিয়াম, ক্যালসিয়াম এবং অন্যান্য খনিজ পদার্থের চমৎকার উৎস। এটি হজম প্রক্রিয়া ঠিক রাখতে সহায়তা করে। এক গ্লাস পানিতে মধুর সঙ্গে আপেল সিডার ভিনেগার দিয়ে পান করতে পারেন।